ঢাকা, শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৮ ১৪৩১

আজও লেনদেনের শুরুতে বিমার দাপট

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৩, ১৯ সেপ্টেম্বর ২০২৩  

আজও লেনদেনের শুরুতে বিমার দাপট

আজও লেনদেনের শুরুতে বিমার দাপট

গত কয়েক কার্যদিবসের মতো সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও লেনদেনের শুরুতে শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখাচ্ছে বিমা খাত। প্রায় সবকটি বিমা কোম্পানির শেয়ার দাম বেড়েছে। একটি বিমা কোম্পানির শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণে বেড়েছে।

বেশিরভাগ বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ায় প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেই সঙ্গে দাম দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। পাশাপাশি লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।

এতে প্রথম আধাঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে ৫ পয়েন্ট। আর লেনদেন হয়েছে প্রায় ১৫০ কোটি টাকা। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে প্রায় ৪০ শতাংশ প্রতিষ্ঠান। ডিএসইতে সর্বোচ্চ দাম বাড়া ১০টি স্থানই দখল করেছে বিমা কোম্পানি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধাঘণ্টার লেনদেনে মূল্যসূচক ঊর্ধ্বমুখী অবস্থায় রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এ বাজারটিতেও লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।

এর আগে গত সপ্তাহজুড়ে শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখায় বিমা খাত। সপ্তাহজুড়ে প্রায় সবকটি বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ার পাশাপাশি ডিএসইতে দাম বাড়ার শীর্ষ নয়টি স্থানই দখলে নেয় বিমা কোম্পানি।

চলতি সপ্তাহের প্রথম দুই কার্যদিবসেও দাম বাড়ার ক্ষেত্রে বিমা কোম্পানি দাপট দেখায়। রোববার ডিএসইতে সর্বোচ্চ দাম বাড়া ১০টি স্থানই ছিল বিমা কোম্পানির দখলে। সোমবার সর্বোচ্চ দাম বাড়া ১০টি কোম্পানির ৬টিই ছিল বিমা।

এ পরিস্থিতিতে মঙ্গলবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরু থেকেই দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখাতে থাকে বিমা কোম্পানিগুলো।

লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বিমা কোম্পানিগুলোর দাম বাড়ার প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে। এ প্রতিবেদন লেখার সময় ১০টা ৪০ মিনিটে ৪১টি বিমা কোম্পানির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬টি বিমার।

দাম বাড়ার তালিকায় থাকা জনতা ইন্স্যুরেন্স এবং ইউনাইটেড ইন্স্যুরেন্সের শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়েছে। দিনের সর্বোচ্চ দামে এই কোম্পানি দুটির শেয়ারের বিপুল ক্রয় আদেশ আসলেও বিক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়েছে। অর্থাৎ যাদের কাছে কোম্পানিটির শেয়ার আছে তাদের বেশিরভাগই বিক্রি করতে চাচ্ছেন না। এছাড়া আরও কয়েকটি বিমা কোম্পানির শেয়ার দাম দিনের সর্বোচ্চ সীমার কাছাকাছি চলে এসেছে।

বিমা খাতের এমন দাপটের মধ্যে সব খাত মিলে ডিএসইতে ৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৫৪টির। আর ১০৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

ফলে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৬ পয়েন্ট। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক দশমিক ১৫ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৪৬ পয়েন্ট কমেছে। এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৭৪ কোটি ৭২ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১ কোটি ১৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৬০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৪টির, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।

সর্বশেষ
জনপ্রিয়