ঢাকা, শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৮ ১৪৩১

আমলের মাধ্যমে যশখ্যাতি প্রত্যাশীদের পরিণতি যেমন হবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৩, ১০ জুলাই ২০২৪  

আমলের মাধ্যমে যশখ্যাতি প্রত্যাশীদের পরিণতি যেমন হবে

আমলের মাধ্যমে যশখ্যাতি প্রত্যাশীদের পরিণতি যেমন হবে

মানুষ নেক আমল করে পরকালের সুখ লাভের আশায়। তবে মানুষের প্রতিটি সৎকাজ ও নেক আমল গ্রহণযোগ্য ও আখেরাতের মুক্তির কারণ হওয়ার পূর্বশর্ত হচ্ছে, সেটা একমাত্র আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের জন্য করতে হবে। এবং এতে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দেখানো পথ অনুসরণ করতে হবে।

যে ব্যক্তি পার্থিব যশখ্যাতির আশায় আমল করে তার যাবতীয় কার্যকলাপ গুণ গরিমা, নীতি নৈতিকতা প্রাণহীন দেহের মতো। তার বাহ্যিক আকৃতি অতি সুন্দর হলেও আখেরাতে তার কানাকড়িরও মূল্য নেই। 

তবে কেউ যদি আল্লাহর সন্তুষ্টি ও রাসূল সা.-এর দেখানো পথ অনুসরণ না করে শুধু দেখানোর জন্য বা দুনিয়াতে কোনো কিছু লাভ বা যশখ্যাতি অর্জনের জন্য আমল করে তাহলে তার সেই নেক আমল আল্লাহ তায়ালা বিফল ও বিনষ্ট করেন না, বরং এসব লোকের আমলের যা মূখ্য উদ্দেশ্য ও কাম্য ছিল— যেমন এর মাধ্যমে তার সুনাম ও সম্মান বৃদ্ধি হবে, লোকে তাকে দানশীল, মহান ব্যক্তি হিসেবে স্মরণ করবে, নেতা হিসেবে তাকে বরণ করবে ইত্যাদি। আল্লাহ তায়ালা স্বীয় ইনসাফ ও ন্যায়নীতির ভিত্তিতে দুনিয়ার জীবনেই তাকে এসব দান করবেন।অপরদিকে আখেরাতে মুক্তিলাভ করা যেহেতু তাদের কাম্য ছিল না এবং তাদের প্রাণহীন সৎকাজ আখেরাতের অপূর্ব ও অনন্ত নেয়ামতসমূহের মূল্য হওয়ার যোগ্য ছিল না, কাজেই আখেরাতে তার কোনো প্রতিদানও লাভ করবে না। বরং নিজেদের কুফরি, শেরেকি ও গুনাহের কারণে জাহান্নামের আগুনে চিরকাল তাদের জ্বলতে হবে। 

এ বিষয়ে পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন—

مَنۡ كَانَ یُرِیۡدُ الۡحَیٰوۃَ الدُّنۡیَا وَ زِیۡنَتَهَا نُوَفِّ اِلَیۡهِمۡ اَعۡمَالَهُمۡ فِیۡهَا وَ هُمۡ فِیۡهَا لَا یُبۡخَسُوۡنَ اُولٰٓئِكَ الَّذِیۡنَ لَیۡسَ لَهُمۡ فِی الۡاٰخِرَۃِ اِلَّا النَّارُ ۫ۖ وَ حَبِطَ مَا صَنَعُوۡا فِیۡهَا وَ بٰطِلٌ مَّا كَانُوۡا یَعۡمَلُوۡنَ

যারা শুধু পার্থিব জীবন এবং ওর জাকজমকতা কামনা করে, আমি তাদের কৃতকর্মগুলির ফল দুনিয়ায়ই দিয়ে দিই, তাদের জন্য কিছুই কম করা হয় না।

এরা এমন লোক যে, তাদের জন্য আখিরাতে জাহান্নাম ছাড়া আর কিছুই নেই; আর তারা যা কিছু করছে তাও বিফল হবে। (সূরা হুদ, আয়াত : ১৫-১৬)

কোনো কোনো মুফাসসিরের মতে এ আয়াতে ওইসব মুসলিমদের অবস্থা বর্ণিত হয়েছে যারা কাজের বিনিময়ে শুধু পার্থিব জীবনে সুখ শান্তি যশ খ্যাতি প্রত্যাশা করে। লোক দেখানো মনোভাব নিয়ে কাজ করে। তারা নিজেদের পাপের শাস্তি ভোগ না করা পর্যন্ত জাহান্নামের আগুন ছাড়া অন্য কিছু পাবে না। পরিশেষে পাপের শাস্তি ভোগান্তে তারাও অবশ্য সৎকাজের প্রতিদান লাভ করবে। 

সর্বশেষ
জনপ্রিয়