ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

আর্থসামাজিক উন্নয়ন করে দেশকে এগিয়ে নিতে আমরা সক্ষম : প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:২৩, ২ সেপ্টেম্বর ২০২৩  

আর্থসামাজিক উন্নয়ন করে দেশকে এগিয়ে নিতে আমরা সক্ষম : প্রধানমন্ত্রী

আর্থসামাজিক উন্নয়ন করে দেশকে এগিয়ে নিতে আমরা সক্ষম : প্রধানমন্ত্রী

আর্থসামাজিক উন্নয়ন করে বাংলাদেশকে এগিয়ে নিতে বর্তমান সরকার সক্ষম হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শনিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে পুরাতন বাণিজ্য মেলা মাঠে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের আংশিক অংশের উদ্বোধন উপলক্ষ্যে এ সুধী সমাবেশের আয়োজন করে সেতু বিভাগ।তিনি বলেন, ২০১৮ নির্বাচনে আওয়ামী লীগ জয়ী হয়েছে। সেই নির্বাচনে বাংলাদেশের মানুষ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটকে নৌকা মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করেছিল। বিএনপির ২০ দলীয় জোট ৩০০ আসনের মধ্যে পেয়েছিল মাত্র ২৯টি। পরে ১টা পেয়ে ৩০টা হয়েছে। আমাদের লক্ষ্য ছিল ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী আর ২০২০ সালে জাতির পিতার জন্মশতবার্ষিকী, সেসব উদযাপনকালেই বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। আর্থসামাজিক উন্নয়ন করে বাংলাদেশকে এগিয়ে নিতে আমরা সক্ষম হয়েছি।

সরকারপ্রধান বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তন শুরু করেছে, আমরা সেভাবে কাজ করে যাচ্ছি। যোগাযোগ ব্যবস্থার বিশাল উন্নতি আমরা করেছিলাম। প্রথমবার ক্ষমতায় এসে রূপসা নদীর ওপর সেতু, যমুনা নদীর ওপর সেতু, মেঘনা নদীর ওপর সেতু, ধরলা সেতু, বিভিন্ন সেতু এবং রাস্তায় ঘাটের উন্নতি করেছি। রাস্তা, রেল, নদীপথ এবং বিমান, প্রতিটি ক্ষেত্রে আমরা উন্নতি করেছি। একটা মাত্র আন্তর্জাতিক বিমানবন্দর ছিল, চট্টগ্রাম ও সিলেট আন্তর্জাতিক বিমানবন্দর প্রতিষ্ঠা করি।

তিনি আরও বলেন, আজকে যোগাযোগ ক্ষেত্রে আমরা ব্যাপক উন্নয়ন করেছি। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ, ঢাকা- মাওয়া-ভাঙ্গা সড়কসহ ৮৫৪ কিলোমিটার মহাসড়ক চার লেন বা ছয় লেনে আমরা উন্নতি করেছি। ১০৮১০ কিলোমিটার মহাসড়ক প্রশস্ত করা হয়েছে। ১৯৮৯৯ কিলোমিটার মহাসড়ক মজবুত করা হয়েছে। মহাসড়কে ১ লাখ ৪৬ হাজার ৩৬০ মিটার সেতু কালভার্ট নির্মাণ করা হয়েছে। বিএনপি-জামায়াত যখন ক্ষমতা ছিল, আমাদের মহাসড়ক কতটুকু ছিল? তখন মহাসড়ক ছিল মাত্র ১৫ হাজার ১৫১ কিলোমিটার। আজকে আমাদের সড়ক-মহাসড়ক ১ লাখ ২২ হাজার ৫৫২ কিলোমিটারে উন্নীত হয়েছে। এটা আমরা সফলভাবে করতে পেরেছি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে সুধী সমাবেশে আরও বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সেতু সচিব মো. মনজুর হোসেন প্রমুখ। 

সর্বশেষ
জনপ্রিয়