ঢাকা, শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ১২ ১৪২৯

ইউরোপের ৭ দেশে ঘুরে আসুন ১ লাখ টাকার মধ্যেই!

সাইফুর রহমান তুহিন

প্রকাশিত: ১২:৩৫, ২২ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভ্রমণপ্রিয়তের পছন্দের গন্তব্যের তালিকায় ইউরোপ মহাদেশের নাম না থেকে পারে না। ইউরোপ ভ্রমণ অনেরে কাছেই স্বপ্নের মতো।

ইউরোপ ভ্রমণে আগ্রহীরা জানলে অবাক হবেন, ইউরোপ মহাদেশের দুর্দান্ত ও আকর্ষণীয় কিছু দেশে ৪/৫ দিনের সফরে আপনি বেড়াতে পারবেন অনেকটা কম খরচে। আর সেই খরচের অংক এক লাখ টাকার আশপাশেই।

অবশ্য এর জন্য আপনাকে একটু আগে থেকেই পরিকল্পনা করতে হবে ও পছন্দ করতে হবে থাকার জন্য সঠিক জায়গা।

তবে আপনার জন্য আমাদের পরামর্শ হলো ভ্রমণের অন্তত ৬ মাস আগে বিমানের ফ্লাইট, হোটেল ও অন্যান্য সুযোগ-সুবিধাগুলো কনফার্ম করে ফেলুন। জেনে নিন ইউরোপ ভ্রমণে সাধ্যের মধ্যে কোন কোন স্থানে ভ্রমণ করবেন-

স্লোভাকিয়া

প্রাসাদ ও কল্পকাহিনির দেশ স্লোভাকিয়া হলো কম খরচের মধ্যে একটি ভালো গন্তব্য, যেখানে বেড়ানোর জন্য আপনাকে ১ লাখ ১৫ হাজার টাকার বেশি ব্যয় করতে হবে না।

দেশটিতে আপনি দেখতে পাবেন প্রাচীন প্রাসাদসমূহ, বিশাল পর্বতমালা ও চোখজুড়ানো প্রাকৃতিক দৃশ্যাবলী। স্লোভাকিয়ায় খাওয়া ও যাতায়াতের খরচ তুলনামূলক কম। হোটেলে থাকার জন্য খরচ হতে পারে ৪,৫০০ টাকা থেকে ৫,৬০০ টাকার মতো।

রোমানিয়া

দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ রোমানিয়ার পরিচিতি আছে প্রাচীন মন্দিরসমূহ ও অসমান পাথরের গীর্জার জন্য। আপনি বিস্মিত হবেন, দেশটির উঁচু-নিচু প্রাকৃতিক দৃশ্যাবলী দেখে। যা বিস্তৃত দেশটির পুরোটা জুড়ে।

এখানে যাওয়ার বেশ আগে বুকিং দিলে আপনি বিমানের টিকিট পাবেন আনুমানিক ৬৫ হাজার টাকায়। থাকা-খাওয়া ও যাতায়াতের খরচও খুব বেশি নয় রোমানিয়ায়।

পর্তুগাল

চমৎকার সব সমুদ্র সৈকত, নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য ও বিভিন্ন ঐতিহাসিক স্থাপত্যকর্মের জন্য ব্যাপক পরিচিতি আছে পর্তুগালের। ছোট-বড় সৈকতের পাশাপাশি পর্তুগালের নজরকাড়া ছোট ছোট গ্রাম ও সমৃদ্ধ সংস্কৃতি আকর্ষণ করে সারা বিশ্বের পর্যটকদের।

সবচেয়ে ভালো দিক হলো, এ দেশের পুরোটা ঘুরে দেখার জন্য লাখখানেকের বেশি টাকা লাগবে না। হোটেলে থাকা, রেস্তোরাঁয় খাওয়া কিংবা যাতায়াত কোনোটিই ব্যয়বহুল নয় পর্তুগালে। সে দেশে মোটামুটি ভালো একটি হোটেলে থাকার খরচ ২,৫০০ টাকার মধ্যেই।

হাঙ্গেরি

নজরকাড়া সব স্থাপত্যকর্মের জন্য অনেকের কাছেই হাঙ্গেরি এক স্বপ্নের গন্ত্যব্য। লোক ঐতিহ্য, সংগীত ও চিত্রকর্মের জন্য সুপরিচিত হাঙ্গেরিতে উৎপাদিত হয় উন্নতমানের মদ।

আপনি যদি হাঙ্গেরিতে বেড়ানোর পরিকল্পনা করে থাকেন তাহলে বাজেট নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। সেখানে যাতায়াত ও খাওয়ার খরচ তেমন বেশি নয়। হোটেলের ভাড়া হতে পারে ৩,৭০০ থেকে ৫,০০০ টাকার মধ্যেই।

চেক প্রজাতন্ত্র

চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগ হচ্ছে সেইসব ইউরোপিয়ান শহরগুলোর একটি যেটি কমবেশি সবাই ভ্রমণ করতে চান। যদি আপনি ভেবে থাকেন যে এখানে ঘুরতে অনেক খরচ হবে তাহলে সেই ধারণা পুরোপুরি ঠিক নয়।
অনেকের কাছেই ইউরোপের অন্যতম আকর্ষণীয় শহর হিসেবে গণ্য হওয়া প্রাগ অনেকটা একটি জীবন্ত ইতিহাস বইয়ের মতো। ইউরোপের অনেক দেশের তুলনায় চেক প্রজাতন্ত্রে বেড়ানোর খরচ তুলনামূলক কম।

এদেশে হোটেলে থাকার খরচ ২-৩ হাজার টাকার মধ্যেই। খাবার নিয়েও খুব বেশি ভাবার দরকার নেই, কারণ প্রাগ শহরের স্ট্রিট ফুড শুধু তুলনামূলক কমদামিই নয়, মুখরোচকও বটে।

ক্রোয়েশিয়া

নয়নাভিরাম সব সমুদ্র সৈকতে ভরা ক্রোয়েশিয়ার সৌন্দর্য এককথায় জাদুকরী। পুরো দেশটিই সাগরের সবুজ পানি, দ্বীপে ভরা উপকূলীয় এলাকা আর প্রাচীন সব প্রাসাদে ভরা।

ডাইভিং, সেইলিংসহ প্রভৃতি অ্যাডভেঞ্চার স্পোর্টসে অংশ নেওয়ারও সুযোগ আছে ক্রোয়েশিয়ায়। খরচ নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।

ক্রোয়েশিয়ান অভিজ্ঞতা অর্জনের জন্য আপনাকে ব্যয় করতে হবে সোয়া লাখেরও কম টাকা।
প্রতিদিনের খাওয়া-দাওয়া ও যাতায়াত বাবদ আপনাকে ব্যয় করতে হবে ৩০০০ টাকার মতো। আর থাকার খরচ হতে পারে ২,৫০০ থেকে ৪,৫০০ টাকার মতো।

বুলগেরিয়া

ছবির মতো সুন্দর গ্রাম, বিশাল পর্বতমালা আর আকর্ষণীয় সমুদ্র সৈকতঘেঁষা রাস্তাসমূহ নিয়ে বুলগেরিয়া সদা প্রস্তুত পর্যটকদের চমকে দেওয়ার জন্য।

এই নজরকাড়া দেশ ঘুরতে আপনার খরচ হতে পারে সোয়া লাখ টাকার মতো। থাকা-খাওয়ার খরচ আপনার নাগালের মধ্যেই। অবস্থানভেদে হোটেল ভাড়া লাগতে পারে ২-৩ হাজার টাকার মতো।

খরচের যে বিবরণ দেওয়া হয়েছে তা একটু কমবেশি হতে পারে। আপনি যদি এমিরেটস এয়ারলাইনস কিংবা কাতার এয়ারওয়েজের মতো নামিদামি বিমান সংস্থাকে বেছে নেন তাহলে খরচ একটু বাড়তে পারে।

সর্বশেষ
জনপ্রিয়