ঢাকা, শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ১২ ১৪২৯

ওয়াইফাইয়ের গতি বাড়ানোর ৫ উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:৫০, ২৩ নভেম্বর ২০২২  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

একবিংশ শতাব্দীতে অনেকটাই প্রযুক্তি নির্ভর আমাদের জীবন। এক মুহূর্তও স্মার্টফোন ছাড়া চিন্তা করা যায় না। সারাবিশ্বের সঙ্গে যুক্ত থাকতে ইন্টারনেট ব্যবহার করেন। তবে ইন্টারনেটের ভালো গতি পেতে বাড়ি, অফিস কিংবা রেস্তোরাঁ সবখানেই এখন ওয়াইফাই ব্যবহার করেন সবাই। এমনকি বাসে-ট্রেনে, শপিংমলে এমনকি বিভিন্ন রেস্তোরাঁতেও এখন ওয়াইফাইয়ের ব্যবস্থা রাখা হচ্ছে। তবে বিভিন্ন কারণে ওয়াইফাই থাকা স্বত্বেও তার গতি কম থাকায় ঠিকমতো ইন্টারনেট ব্যবহার করতে পারেন না অনেকেই।

জেনে নিন খুব সহজে কীভাবে ওয়াইফাইয়ের গতি বাড়াতে পারবেন। রইলো কিছু টিপস-

>> দিনে অন্তত একবার রাউটার রিস্টার্ট করুন। এর ফলে আপনার ইন্টারনেটের স্পিড অনেকটা বেড়ে যাবে। অনেক সময় ওয়াইফাই রাউটারের সঙ্গে বাড়ির বিভিন্ন স্মার্ট ডিভাইস অ্যাটাচ থাকে।

>> ওয়াইফাইয়ের গতি বাড়াতে রাউটার সঠিক স্থানে রাখুন। এটি খুবই জরুরি। ওয়াইফাইয়ের গতি ভালো পেতে রাউটার সব সময় উঁচু স্থানে রাখুন। আশেপাশে কোনো ইলেকট্রনিক ডিভাইস রাখবেন না। এতে রাউটারে ইন্টারনেটের স্পিড কমে যেতে পারে।

>> একটি কোল্ড ড্রিঙ্কের ক্যান কেটে তা রাউটারের অ্যান্টেনার পিছনে লাগিয়ে দিলে ওয়াইফাইয়ের স্পিড এক ধাক্কায় প্রায় দেড় গুণ বেড়ে যেতে পারে।

>> একসঙ্গে অনেক ডিভাইসের সঙ্গে রাউটার কানেক্ট করবেন না। যেটি বেশি জরুরি সেটিই শুধু কানেক্ট করুন। অন্যগুলো বন্ধ রাখুন। এতে ইন্টারনেটের স্পিড ভালো পেতে পারেন।

>> ইন্টারনেট প্ল্যানে আপগ্রেড করুন। আপনার রাউটারে ওয়াইফাইয়ের লেটেস্ট প্রযুক্তি আছে কি না দেখে কিনুন। কম্পিউটারেও আপডেটেড ওয়্যারলেস কার্ড ব্যবহার করুন। তবেই সর্বোচ্চ স্পিডে ওয়াইফাই ব্যবহার করতে পারবেন।

সর্বশেষ
জনপ্রিয়