ঢাকা, শুক্রবার   ২০ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

কাতারে ব্রাজিলের বড় ভরসা কে হবেন নেইমার নাকি ভিনিসিয়ুস?

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৪:৪০, ১৩ মে ২০২২  

কাতারে ব্রাজিলের বড় ভরসা কে হবেন নেইমার নাকি ভিনিসিয়ুস?

কাতারে ব্রাজিলের বড় ভরসা কে হবেন নেইমার নাকি ভিনিসিয়ুস?

এই মুহূর্তে ব্রাজিল দলের প্রাণভোমরা কে?

এই কদিন আগেও প্রশ্নটা করলে উত্তরে 'নেইমার' শোনা যেত নিশ্চিত। কিন্তু ইউরোপের ফুটবলে এবারের মৌসুমের শেষে উত্তরটা কি আর একই আছে? পিএসজিতে নেইমারের আরও একটি ব্যর্থ মৌসুম কেটেছে, চোট ভুগিয়েছে আরেকবার। অন্যদিকে রিয়াল মাদ্রিদে মৌসুমটা ভিনিসিয়ুস জুনিয়রের উত্থানের।

কাতারে ২০২২ বিশ্বকাপেরও তো আর বেশি বাকি নেই, ব্রাজিল সমর্থকদেরও তাই এখন দ্বিতীয়বার ভাবতে হচ্ছে। এবার কাতারে ব্রাজিলের কৌশলের কেন্দ্রে কাকে রাখবেন ব্রাজিল কোচ তিতে – ভিনিসিয়ুস না নেইমার?

মৌসুমজুড়েই তো আলো ছড়াচ্ছেন ভিনিসিয়ুস, নতুন করে আলোচনাটা উঠেছে গতকাল লিগে লেভান্তের বিপক্ষে রিয়ালের ৬-০ গোলে জয়ের পর। নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল যে গোলের ডজন পূরণ করেনি, সেটি লেভান্তের ভাগ্য। তবে যত গোল হয়েছে, তার অর্ধেক ভিনিসিয়ুসের।

বিরতির আগেই ৪-০ গোলে এগিয়ে যাওয়া রিয়ালের চতুর্থ গোলটি দিয়ে ভিনিসিয়ুসের হ্যাটট্রিকের পথে যাত্রা শুরু, দ্বিতীয়ার্ধে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের পায়ে আরও দুই গোল। রিয়াল মাদ্রিদের জার্সিতে সব টুর্নামেন্ট মিলিয়ে ১৬৮তম ম্যাচে এসে প্রথম হ্যাটট্রিক পেলেন ভিনি। 

তাতে লিগে এবার ২৯ ম্যাচে ১৭ গোল হলো ভিনিসিয়ুসের, এর পাশাপাশি গোল করিয়েছেন আরও ১০টি। সঙ্গে চ্যাম্পিয়নস লিগে ১২ ম্যাচে ৩ গোল আর ৬ অ্যাসিস্ট যোগ করে নিন, মৌসুমটা এক কথায় অসাধারণ কেটেছে ভিনির। শুধু গোল করা আর করানো দিয়ে ফুটবল বিচার করতে যাওয়া ভুল, তবে সাদা চোখের বিশ্লেষণও বলবে, করিম বেনজেমার সঙ্গে ভিনির সমন্বয়ে রিয়ালের আক্রমণভাগ এই মৌসুমে ইউরোপে সবচেয়ে ভয়ংকর আক্রমণভাগের তালিকায় ওপরের দিকেই আছে।

এ তো গেল ভিনিসিয়ুসের মৌসুম, নেইমারের কেমন কেটেছে মৌসুমটা? শুধু গোল করা আর করানোর হিসাব বলবে, লিগ ও চ্যাম্পিয়নস লিগ মিলিয়ে মৌসুমে ২৬ ম্যাচে ১২ গোল করেছেন নেইমার, করিয়েছেন ৮টি। অবিশ্বাস্য শোনাবে, তবে চ্যাম্পিয়নস লিগে এবার ৫ ম্যাচ খেলে কোনো গোলই করতে পারেননি নেইমার!

দলীয় পারফরম্যান্স? ভিনিসিয়ুসের রিয়াল যেখানে স্প্যানিশ লিগ জেতার পাশাপাশি চ্যাম্পিয়নস লিগের ফাইনালে, নেইমারের পিএসজি শুধু ফরাসি লিগই জিতেছে। চ্যাম্পিয়নস লিগে রিয়ালের কাছে হেরেই বাদ পড়েছে শেষ ষোলোতে।

এ তো গেল সংখ্যার কপচানি, চোখে দেখার অনুভূতি কী বলে? সেটি বলবে, অ্যাঙ্কেল লিগামেন্টের চোটে ৩ মাস মাঠের বাইরে কাটিয়ে ফেব্রুয়ারির মাঝামাঝিতে মাঠে ফেরার পর নেইমার ছন্দে ফিরতে বেশ সময় নিয়েছেন। রিয়ালের বিপক্ষে শেষ ষোলোর দুই লেগেই অবশ্য খেলেছেন।

তবে নেইমার যতদিনে ছন্দে ফিরেছেন, ততদিনে দেরি হয়ে গেছে। চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ পড়ে গেছে পিএসজি। এরপর লিগে অবশ্য ৮ ম্যাচে একটি হ্যাটট্রিকসহ ৮ গোল করেছেন, কিন্তু তাতে যে কিছু যায়-আসেনি, সে তো পিএসজি সমর্থকদের দুয়োই বুঝিয়ে দিয়েছে।

কাতার বিশ্বকাপের ব্রাজিল দল নিয়ে ভাবনায় দুজনের মৌসুম কেমন কেটেছে, সেটি কি মাথায় রাখবেন ব্রাজিল কোচ তিতে?

এই মাস কয়েক আগেও ভিনিসিয়ুসকে খেলানোর জায়গা বের করতে হিমশিম খেতে হয়েছে ব্রাজিল কোচ তিতেকে। বাঁ উইংয়ে যে নেইমার আছেন! কিন্তু সর্বশেষ ম্যাচে নেইমারকে মাঝে সরিয়ে এনে সেন্টার ফরোয়ার্ড হিসেবেই খেলিয়েছেন তিতে, যাতে বাঁ উইংয়ে গতির ঝড় তোলার কাজটা ভিনিসিয়ুসেরই থাকে।

বাঁয়ে ভিনিসিয়ুস, ডানে আয়াক্সে আলো ছড়ানো আন্তনি আর মাঝে নেইমার – সমন্বয়টা প্রথম পরীক্ষায় কেমন করেছে? গত ২৫ মার্চ বিশ্বকাপ বাছাইপর্বে চিলির বিপক্ষে ম্যাচটা ৪-০ গোলে জিতেছে ব্রাজিল, দলের প্রথম দুই গোল নেইমার ও ভিনিসিয়ুসের।

কিন্তু এই আক্রমণভাগে কেউই তো প্রথাগত স্ট্রাইকার নেই। সে ক্ষেত্রে গাব্রিয়েল জেসুস বা রিচার্লিসনের মতো কাউকে খেলানোর পরিকল্পনা যদি থাকে ব্রাজিল কোচ তিতের, তাহলে আবার সেই পুরোনো ঝামেলাই ফিরবে। বাঁ প্রান্তে কে খেলবেন – ভিনিসিয়ুস না নেইমার?

সে ক্ষেত্রেও কাগজে-কলমের হিসাবে ৪-২-৩-১ ছকে নেইমারকে 'নাম্বার টেন' রেখে ভিনিসিয়ুসকে বাঁ প্রান্তে খেলানো যায়, কিন্তু এই কৌশলে মাঝমাঠ ও রক্ষণের ওপর চাপ পড়ায় তিতে এতে রাজি হবেন কি না, সংশয় থেকেই যায়।

শুধু এতটুকুই নিঃসংশয় যে, ভিনিসিয়ুস যেমন অবিশ্বাস্য ফর্মে আছেন, তাতে কাতার বিশ্বকাপে ব্রাজিলের সাফল্য-ব্যর্থতার অনেকটাই নির্ভর করবে ভিনির গতি আর প্রাণশক্তিকে কাজে লাগানোর দক্ষতার ওপর।

রিয়াল কোচ কার্লো আনচেলত্তি সে দক্ষতার প্রমাণ রেখেছেন, একে তো বেনজেমার সঙ্গে ভিনিসিয়ুসের সমন্বয়টা জমেছে, তারওপর এই মৌসুমে ভিনিসিয়ুসকে গোলের রাস্তা চিনিয়েছেন আনচেলত্তি। রিয়ালে আগের তিন মৌসুম মিলিয়ে লিগে ৮২ ম্যাচে ৮ গোল করা ভিনিসিয়ুস এবার ৩৪ ম্যাচেই ১৭ গোল পেয়েছেন, এর চেয়ে বড় প্রমাণ আর কী হতে পারে!

আনচেলত্তি যা পেরেছেন, তিতেও তা করে দেখাতে পারবেন? দুরন্ত ভিনিসিয়ুসকে নির্দ্বিধায় ছোটার জায়গা দিতে পারবেন? নেইমারকে 'বেনজেমা' বানিয়ে ভিনিকে আলো ছড়ানোর সুযোগ দিতে পারবে তিতের কৌশল?

ব্রাজিলের কাতার বিশ্বকাপের স্বপ্নে হয়তো অনেক গুরুত্বপূর্ণ প্রশ্ন এটিই।

 

সর্বশেষ
জনপ্রিয়