ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

কয়লা খালাস করে রেকর্ড গড়ল মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৩৬, ২৫ মে ২০২৩  

কয়লা খালাস করে রেকর্ড গড়ল মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র

কয়লা খালাস করে রেকর্ড গড়ল মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র

মাত্র চার দিনে ৬৫ হাজার মেট্রিক টন কয়লা খালাস করে রেকর্ড করেছে মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র। অত্যাধুনিক জাপানি কনভেয়ার বেল্টের মাধ্যমে জাহাজ থেকে সরাসরি বিদ্যুৎকেন্দ্রের রিজার্ভারে কয়লা নিয়ে যাওয়া হয়েছে।

নির্মাণাধীন মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের পাশেই ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের জেটিতে গত ১৯ মে হংকংয়ের পতাকাবাহী জাহাজ এমভি ওয়াই এম ইন্ডেভোয়ারকে ভেড়ানো হয়। পরে ২০ মে থেকে শুরু হয় জাহাজটি থেকে কয়লা খালাসের কাজ। সব ধরনের যাচাই-বাছাই শেষে জাহাজের হ্যাজ খুলে অত্যাধুনিক কনভেয়ার ভেল্ট মেশিন নামানো হয়।

আর কনভেয়ার বেল্ট হয়ে নিমেষেই সেই কয়লা বিদ্যুৎকেন্দ্রের রিজার্ভারে চলে যায়। জাহাজ থেকে দ্রুত কয়লা খালাস করে বিদ্যুৎকেন্দ্রে নিতে জাপান থেকে এই কনভেয়ার ভেল্ট মেশিনটি আনা হয়েছে।

 
এই মেশিন ব্যবহার করে দিন-রাত টানা কয়লা খালাস কার্যক্রম চলমান ছিল। ফলে চার দিনেই জাহাজে থাকা ৬৫ হাজার মেট্রিক টন কয়লা বিদ্যুৎকেন্দ্রে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে। কেননা, এই মেশিন ব্যবহার করায় মাত্র কয়েক মিনিটেই রিজার্ভারের বিভিন্ন অংশ কয়লায় পরিপূর্ণ হয়ে ওঠে। এর আগে কখনো এত দ্রুত কয়লা খালাস সম্ভব হয়নি।
 এ বিষয়ে চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক জানান, চার দিনে আমদানি করা বিপুল কয়লা খালাস শেষে হংকংয়ের পতাকাবাহী জাহাজ এমভি ওয়াই এম ইন্ডেভোয়ার বৃহস্পতিবার (২৫ মে) ভোরে মাতারবাড়ি ত্যাগ করেছে।
 
অবশ্য গত ২৫ এপ্রিল বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা নিয়ে আসা জাহাজ এমভি অওয়াসু মারুর সমপরিমাণ কয়লা খালাস করতে  আট দিনের বেশি সময় লেগেছিল। এনিয়ে এক মাসের মধ্যে দুটি জাহাজে করে এই বিদ্যুৎকেন্দ্রের জন্য দেড় লাখ মেট্রিক টন কয়লা নিয়ে আসা হলো।
 
এখন পরীক্ষামূলক উৎপাদন হলেও প্রায় ৩৫ হাজার কোটি টাকার এই বিদ্যুৎকেন্দ্রের আগামী কয়েক মাসের মধ্যে বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার কথা রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়