ঢাকা, বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২১ ১৪২৯

চীন-ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক পুনর্বিন্যাস করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:২০, ২৩ জুন ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

পশ্চিমাদের মোকাবিলায় বাণিজ্যের ক্ষেত্রে নতুন পথে হাঁটছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বিশ্বস্ত আন্তর্জাতিক অংশীদার ব্রাজিল, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে বাণিজ্যের পথ পুনর্বিন্যাস করা হচ্ছে। কারণ পশ্চিমারা দেশগুলোর মধ্যে বাণিজ্যিক সম্পর্ক নষ্ট করতে চায়। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অনলাইনে ব্রিকস সম্মেলনে অংশ নিয়ে পুতিন বলেন, আমরা বিশ্বস্ত আন্তর্জাতিক অংশীদারদের প্রতি আমাদের বাণিজ্য প্রবাহ ও বৈদেশিক অর্থনৈতিক যোগাযোগের পুনর্বিন্যাস করার জন্য সক্রিয়ভাবে নিযুক্ত আছি।

পুতিন জানিয়েছেন, চলতি বছরের প্রথম তিন মাসে রাশিয়ার ও ব্রিকসের মধ্যে বাণিজ্য ৩৮ শতাংশ বেড়ে চার হাজার পাঁচশ কোটি ডলারে দাঁড়িয়েছে।

তিনি বলেন, রাশিয়ান ও ব্রিকস দেশগুলোর ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ তীব্র হয়েছে। এর অংশ হিসেবে রাশিয়ায় ভারতীয় চেইন স্টোর খোলার ও আমাদের বাজারে চীনা গাড়ি, সরঞ্জাম এবং হার্ডওয়্যারের শেয়ার বাড়ানোর জন্য আলোচনা চলছে।

এদিকে ইউক্রেন যুদ্ধের পর চীন ও ভারতে জ্বালানি তেলের রপ্তানিও বাড়িয়েছে রাশিয়া। এজন্য মূল্য ছাড় দিয়েছে দেশটি। চলতি মাসের মে মাসে রাশিয়া থেকে রেকর্ড পরিমাণ তেল আমদানি করেছে চীন।

রুশ প্রেসিডেন্ট বলেন, পাঁচটি দেশের সঙ্গে ব্যাংকিং কার্যক্রম বাড়ানো হচ্ছে। ডলারও ও ইউরোতে লেনদেনের বিকল্প খোঁজা হচ্ছে বলেও জানানা তিনি।

সর্বশেষ
জনপ্রিয়