ঢাকা, বুধবার   ২৪ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

জামালপুর জেলায় হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে মুক্তসংলাপ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:২৯, ১৯ সেপ্টেম্বর ২০২৩  

জামালপুর জেলায় হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে মুক্তসংলাপ

জামালপুর জেলায় হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে মুক্তসংলাপ

জামালপুরে হিজড়া জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়নে সরকারি, বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সাথে গতকাল সোমবার মুক্ত সংলাপ অনুষ্ঠিত হয়।

উপজেলার পরিষদের সভাকক্ষে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বরকত উল্লাহ সভাপতিত্ব ও উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুল হোসেন।

এসময় সংলাপে আলোচনায় অংশ নেন শহর সমাজসেবা কর্মকর্তা ফারুক মিয়া, সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা শাহাদৎ হোসেন, মেডিকেল অফিসার মোহাম্মদ আব্দুর রাহিম, শাহবাজপুর ইউপি চেয়ারম্যান আয়ুব আলী খান, সিঁড়ি সমাজকল্যাণ সংস্থার সভাপতি আরিফা ইয়াসমিন ময়ুরী, সহসভাপতি দেলোয়ার হোসেন, সদস্য আনজু জামালপুর পৌরসভার সংরক্ষিত আসনের কাউন্সিলর সাইদা আক্তার, উন্নয়ন সংঘের প্রোগ্রাম ম্যানেজার লিটন চন্দ্র সরকার প্রমুখ।

মুক্তসংলাপে সরকারি, বেসরকারি সংস্থার প্রতিনিধি, ব্যাংক কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, হিজড়া জনগোষ্ঠীর প্রতিনিধিরা অংশ নেন।

দেশের সর্ববৃহৎ স্টিল কোম্পানি বিএসআরএম এর আর্থিক সহযোগিতায় উন্নয়ন সংঘ এ মুক্তসংলাপ আয়োজন করা হয়।

উল্লেখ্য, হিজড়াদের চলমান আয়ের উৎস এবং কর্মসংস্থানের জন্য বিদ্যমান সুযোগগুলো চিহ্নিত করে পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে বলে আয়োজক কর্তৃপক্ষ জানান। এ প্রকল্পের আওতায় তাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে চাহিদা নিরুপণ নিশ্চিত করে কর্মসংস্থান সৃষ্টির কাজ শুরু হয়েছে। তাদের মাঝে ইতিমধ্যে ট্রেডভিত্তিক ২৫ হাজার টাকা করে ১২৯ জনকে বিনাসুদে ঋণ বিতরণ করা হয়েছে। তারা সফলতার সাথে ব্যবসায়ীক লাভ থেকে নিয়মিত ঋণের কিস্তি পরিশোধ করছেন। শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী চাকরি ও অন্যান্য সুবিধা প্রদানের চিন্তা করা হচ্ছে।

সরকারি, বেসরকারি ও সেবাদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকারিভাবে আবাসন সুবিধা, পরিবারে তাদেরকে সংযুক্তি করা, সরকারি ভাতা নিশ্চিত করা, বিভিন্ন সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে তাদের অংশগ্রহণ বৃদ্ধি করাসহ উন্নয়নের মূলস্রোতধারায় সম্পৃক্ত করার মাধ্যমে তাদের সম্মান ও মানবাধিকার সুরক্ষার কাজ চলছে বলে উন্নয়ন সংঘ সূত্র জানায়। জামালপুরে প্রাথমিক পর্যায়ে ২৫০ জন হিজড়া সদস্যদের নিয়ে উন্নয়ন সংঘ কাজ করছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়