ঢাকা, মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৯ ১৪২৯

জেনে নিন, যাদের নেক আমল ধূলিকনায় পরিণত হবে

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৮, ২২ সেপ্টেম্বর ২০২২  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নেক আমল। মানুষের জন্য অনেক মূল্যবান। মহান আল্লাহ মানুষের প্রতিটি ভালো কাজের জন্যই নেক দান করেন। অথচ গোপনে কিছু অপরাধের (হারাম কাজ করার) কারণে মানুষের মূল্যবান অর্জিত পাহাড়সম নেক আমলও ধূলিকনায় পরিণত হবে। যে কারণে পাহাড়সম নেক আমলও ধূলিকণায় পরিণত হবে সে সম্পর্কে হাদিসে পাকে কী বলেছেন নবিজি?

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একদিন সাহাবিদের সঙ্গে কেয়ামতের ভয়াবহতা নিয়ে আলাপ-আলোচনা করছিলেন। এমন সময় আলোচনা প্রসঙ্গে নিজ নিজ পাপের স্মরণে সতর্কতামূলক হাদিসটির বর্ণনা এভাবে তুলে ধরেন-

হজরত সাওবান রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘আমি আমার উম্মাতের কিছু দল সম্পর্কে অবশ্যই জানি; যারা কেয়ামতের দিন তিহামার শুভ্র পর্বতমালার সমতুল্য নেক আমলসহ উপস্থিত হবে। মহামহিম আল্লাহ সেগুলোকে বিক্ষিপ্ত ধূলিকণায় পরিণত করে দেবেন। হজরত সাওবান রাদিয়াল্লাহু আনহু বললেন, হে আল্লাহর রাসুল! তাদের পরিচয় পরিষ্কারভাবে আমাদের কাছে বর্ণনা করুন, যাতে অজ্ঞাতসারে (মনের অজান্তে) আমরা তাদের অন্তর্ভুক্ত না হই। তিনি (নবিজি) বললেন, তারা তোমাদেরই ভাই এবং তোমাদের সম্প্রদায়ভুক্ত। তারা রাতের বেলা তোমাদের মতোই ইবাদত করবে। কিন্তু তারা এমন লোক যে, একান্ত গোপনে আল্লাহর হারামকৃত বিষয়ে (হারাম কাজে) লিপ্ত হবে।’ (ইবনে মাজাহ)

 সুতরাং সাবধান! রাত জেগে ইবাদত করে একান্ত গোপনে আল্লাহর হারামকৃত কথা ও কাজে জড়িয়ে নিজেদের পাহাড়সম নেক ধ্বংস করা থেকে বিরত থাকি। বাস্তব জীবনে হালাল-হারাম মেনে জীবন গড়ি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিস থেকে শিক্ষা গ্রহণ করার তাওফিক দান করুন। আমিন।

সর্বশেষ
জনপ্রিয়