ঢাকা, রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

টিকটকে ভিডিও ভাইরাল হওয়ার রহস্য ফাঁস

সোশ্যাল মিডিয়া ডেস্ক

প্রকাশিত: ১২:০৮, ২৩ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টিকটকের কর্মীরাই নির্ধারণ করেন—কোন ভিডিও ভাইরাল হবে, কোনটি হবে না। এত দিন এ বিষয়ে কানাঘুষা চললেও এবার টিকটক স্বীকার করেছে, যুক্তরাষ্ট্রের কার্যালয়ে থাকা কিছু কর্মী চাইলেই নির্দিষ্ট কোনো ভিডিও ব্যবহারকারীর কাছে জনপ্রিয় করে তুলতে পারেন। তারকাদের পাশাপাশি সম্ভাবনাময় নতুন নির্মাতাদের ভিডিও সবাইকে দেখার সুযোগ দিতেই এমনটি করা হয়ে থাকে।

সম্প্রতি জনপ্রিয় মার্কিন সাময়িকী ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়েছে, টিকটকের ‘হিটিং’ বাটন কাজে লাগিয়ে নির্বাচিত যেকোনো ভিডিও ব্যবহারকারীদের ‘ফর ইউ পেজ’–এ দেখানো সম্ভব। এ পদ্ধতিতে ব্যবহারকারীদের পছন্দ বা অপছন্দের বিষয়টি পর্যালোচনা করা টিকটকের সাধারণ অ্যালগরিদমকে পাশ কাটিয়ে নির্বাচিত ভিডিওগুলো প্রদর্শন করা হয়।

টিকটকে কোনো ভিডিও বুস্ট করলে বিজ্ঞাপন লেভেল যুক্ত করা হলেও এসব ভিডিওতে কোনো লেভেল দেখা যায় না। এতে ব্যবহারকারীরা বুঝতে পারেন না, ভিডিওটির প্রচারণা চালানো হচ্ছে। ফলে সহজেই ভিডিওগুলো ভাইরাল হয়।

এ বিষয়ে টিকটকের মুখপাত্র জেমি ফাভাজা বলেন, ‘শুধু নির্দিষ্ট ভিডিওর দর্শক সংখ্যা বৃদ্ধি করতেই হিটিং ট্যাব ব্যবহার করা হয় না। টিকটকে দেখানো ভিডিওর বিচিত্রতা আনতেও এটি ব্যবহার করা হয়ে থাকে। ব্যবহারকারীদের ফর ইউ পেজে দেখানো ভিডিওগুলোর মধ্যে মাত্র দশমিক শূন্য শূন্য দুই শতাংশ ভিডিওর ক্ষেত্রে ট্যাবটি ব্যবহার করা হয়।’

সর্বশেষ
জনপ্রিয়