ঢাকা, সোমবার   ০২ অক্টোবর ২০২৩ ||  আশ্বিন ১৭ ১৪৩০

নগ্ন ছবি ও ভিডিও ছড়ানোর কারণে মিয়ানমারের মডেলের জেল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৪, ২৯ সেপ্টেম্বর ২০২২  

ন্যান মিউ স্যান

ন্যান মিউ স্যান

নগ্ন ছবি ও ভিডিও ছড়ানোর দায়ে ন্যান মিউ স্যান নামের এক মডেলকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছেন মিয়ানমারের সামরিক জান্তার আদালত। দুই সপ্তাহ আগে একটি পর্নোগ্রাফি সংক্রান্ত যোগাযোগমাধ্যমে ছবি ও ভিডিও আপলোড করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ তোলা হয়। ন্যান মিউ চিকিৎসক হিসেবে কাজও করতেন।

দেশটির সংস্কৃতির ক্ষতি ও মর্যাদাহানি করায় তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে সেনাবাহিনীর বরাত দিয়ে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

স্যানের বিরুদ্ধে আনা অভিযোগের মধ্যে রয়েছে যোগাযোগমাধ্যমে অর্থের জন্য নগ্ন ছবি ও ভিডিও আপলোড করেছেন তিনি। এ অপরাধে দেশটিতে সর্বোচ্চ সাত বছরের সাজার আইন রয়েছে।

দণ্ডপ্রাপ্ত ন্যান মিউ স্যান গত বছরের ফেব্রুয়ারিতে অং সান সু চিকে ক্ষমতাচ্যুত করে রাষ্ট্রীয় ক্ষমতায় বসা সামরিক জান্তার বিরুদ্ধে আন্দোলনও করেছিলেন। অনলফি ফ্যানে কনটেন্ট দেওয়ার ঘটনায় তিনিই প্রথম দণ্ড ভোগ করছেন।

ইয়াঙ্গুনের একটি কারাগারে বন্দি আছেন এই মডেল। কারাগারটিতে অনেক রাজনৈতিক নেতাও বন্দি আছেন। তিনি যে মামলায় সাজা পেয়েছে, এ ধরনের মামলায় কোনো আইনজীবী নিয়োগের সুযোগ দেয় না জান্তা সরকার।

এর আগে আরেক মডেলকেও সামরিক সরকারবিরোধী আন্দোলনের জন্য গ্রেফতার করে মিয়ানমার। সামাজিক যোগাযোগমাধ্যমে সেই আন্দোলনের ছবি পোস্ট করার ঘটনায় অক্টোবরে তার বিরুদ্ধেও রায় হবে।

সর্বশেষ
জনপ্রিয়