ঢাকা, শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ১২ ১৪২৯

নীল ছবি দেখার নেশা কাটানোর উপায়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১১:০৩, ২৩ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রযুক্তির হাতছানি মানুষকে কখনো কখনো টেনে নিয়ে যায় নীল ছবির দুনিয়ায়। এটি এক ধরণের আসক্তি তৈরি করে। যা ব্যক্তিগত জীবনেও এর প্রভাব পড়ে। দীর্ঘ দিনের পর্ন দেখার অভ্যাস অনেক সময়ে নিজের মনে লুকিয়ে থাকা যৌনতার ভাষাকেও বদলে দিতে পারে বলে মনে করছেন মনোবিদরা।

মোবাইল কিংবা কম্পিউটারের পর্দায় যৌনতার যে ছবি ফুটে ওঠে, সেটাই একমাত্র বলে ধরে নিতে শুরু করেন অনেকে। অনেক সময়ে ভাবনার মধ্যেও সেটিই একমাত্র নিদর্শন হয়ে থেকে যায়। এখান থেকেই শুরু হয় ব্যক্তিগত সমস্যা। এই বিষয়টি মনোবিদরা কী বলছেন, জেনে নিন:

বেশিরভাগ  ক্ষেত্রে দেখা যায়, যারা সমস্যার কথা জানিয়েছেন তারা একটি বিশেষ বয়সের। কেউই ২৫ বছর পেরোয়নি। তাদের উদ্দেশে মনোবিদের উত্তর, ‘কিছু কিছু লক্ষণ যখন নিজেদের মধ্যে টের পাওয়া যাচ্ছে এবং নিজেকে এর মধ্যে থেকে উত্তরণের পথ খোঁজার চেষ্টা চলছে। নিজেকে দেখতে পাওয়া এবং সেখান থেকে বেরোতে চাওয়ার ইচ্ছাটাই একটা বিরাট বড় সম্ভাবনা।’

এর কারণ হিসেবে মনোবিদরা বলছেন, অনেক সময়ে সমস্যা থেকে নিজেরাই পালিয়ে যাই। কিন্তু এ ক্ষেত্রে তা হচ্ছে না। অন্যকে না বলতে পারলেও নিজের কাছে গোপন করছেন না কেউ। বদলের দরকার আছে, তা বোঝাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই পর্যন্ত পৌঁছে যাওয়া মানে বাকিটা আস্তে লড়ে এবং গ়ড়ে নেয়া সম্ভব হবে। আসলে এক্ষেত্রে চটজলদি ক্লান্তিমুক্তির পথ হিসাবে বেছে নেয়া হচ্ছে পর্নোগ্রাফিকে। 

সুতরাং দৈনন্দিন জীবনের একটা অংশ হয়ে উঠছে। কিন্তু সতর্ক থাকতে হবে, জীবনের একটা অংশ হয়ে উঠলেও তা যেন জীবন না হয়ে ওঠে। সেটাই জরুরি।

সর্বশেষ
জনপ্রিয়