ঢাকা, বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২১ ১৪২৯

পদ্মা সেতু বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে ভূমিকা রাখবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:১৯, ২৩ জুন ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

পদ্মা সেতুতে রেললাইন স্থাপন এখন নেতিবাচক মনে হতে পারে। কিন্তু একদিন এই রেললাইন আমাদের অর্থনীতিতে গতিশীল এবং ইতিবাচক প্রভাব ফেলবে। আমাদের দেশ পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় অনেক এগিয়ে যাচ্ছে।  ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। 

গতকাল বুধবার ইসলামী বিশ্ববিদ্যালয়ের মীর মোশারফ ভবনের সভাকক্ষে অর্থনীতি ক্লাবের উদ্যোগে আয়োজিত ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেট বিষয়ক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, এবারের বাজেটটি ঘাটতি বাজেট হয়েছে। আমাদের আয়ের প্রধান উৎস জনগণের ট্যাক্স। সেই ট্যাক্সের টাকা যদি পুরোপুরি আদায় করা সম্ভব হয় তাহলে সংকট আর থাকবে না। এজন্য করদাতাদের সঠিক পরিসংখ্যান করে শতভাগ ট্যাক্স আদায় করতে হবে।

অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. কাজী মোস্তফা আরীফ বলেন, করোনাভাইরাস মহামারি সংকট ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বাংলাদেশসহ সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে। এই সংকট উত্তরণে ঘোষিত বাজেটে জনগণের প্রত্যাশার প্রতিফলন হবে। বাজেটে শুধুমাত্র আয় ব্যয়ের হিসাব না  করে সরকারের বাজেটে লক্ষ্যপূরণ করতে হবে।

শিক্ষার্থীরা বলেন, বাজেটের টাকা আসে খেটে খাওয়া শ্রমজীবী মানুষের কষ্টার্জিত উপার্জন দিয়ে। তাই আমাদের বাজেট হতে হবে তাদের উন্নয়নের জন্য। তা না হলে বাজেট সাধারণ মানুষের কাছে গ্রহণযোগ্য হবে না।

অনুষ্ঠানে অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. দেবাশীষ শর্মার সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল জলিল পাঠান, বিশেষ আলোচক ছিলেন বিভাগের প্রভাষক ড. আরিফুল ইসলাম। শিক্ষার্থীদের মধ্য থেকে বক্তব্য রাখেন তৌহিদুল ইসলাম, অনিল মো. মমিন ও নাহিদ হাসান অন্তর,তাহমিনা সুলতানা অমি ও ফুয়াদ হাসান, খাইরুল ইসলাম ও নাহিদ হাসান।

আরও পড়ুন
সর্বশেষ
জনপ্রিয়