ঢাকা, শনিবার   ২৭ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১২ ১৪৩১

অন্তরের ‘সাকিনাহ’ লাভের সর্বোৎকৃষ্ট উপায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৫, ২৭ জুলাই ২০২৪  

অন্তরের ‘সাকিনাহ’ লাভের সর্বোৎকৃষ্ট উপায়

অন্তরের ‘সাকিনাহ’ লাভের সর্বোৎকৃষ্ট উপায়

ইসলামে ‘সাকিনাহ’ বা ‘প্রশান্তি’ একটি কাঙ্ক্ষিত শব্দ। সাকিনাহ অর্থ শান্তি, প্রশান্তি, স্বস্তি, সান্ত্বনা, স্থিরতা ও সহনশীলতা। যা আল্লাহ তাআলা বান্দার অন্তের ঢেলে দেন।কোরআন সুন্নার একাধিক স্থানে সাকিনাহ শব্দের ব্যবহার ও প্রয়োগ দেখা যায়। এ সাকিনাহ নাজিল করার মাধ্যমেই আল্লাহ তাআলা মুমিনের ঈমান আরো বাড়িয়ে দেন। সেইসঙ্গে আল্লাহর প্রতি বান্দার আস্থা ও নির্ভরতা আরো বেশি সুদৃঢ় হয়।

আল্লাহ তাআলা বলেন- هُوَ الَّذِي أَنزَلَ السَّكِينَةَ فِي قُلُوبِ الْمُؤْمِنِينَ لِيَزْدَادُوا إِيمَانًا مَّعَ إِيمَانِهِمْ

অর্থ: ‘তিনি মুমিনদের অন্তরে সাকিনাহ (প্রশান্তি) অবতীর্ণ করেন; যাতে তাদের ঈমানের সঙ্গে আরো ঈমান বেড়ে যায়’। (সূরা: আল-ফাতহ, আয়াত: ৪)

বান্দার প্রতি মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলার বিশেষ অনুগ্রহ হলো সাকিনাহ।

সাকিনাহ লাভের জন্য এই দোয়া করা যায়– اَللَّهُمَّ أَنْزِل عَلَى قَلْبِىْ السَّكِيْنَة
উচ্চারণ: ‘আল্লাহুম্মা আংযিল আলা ক্বালবি সাকিনাহ’।

অর্থ: ‘হে আল্লাহ! আপনি আমার অন্তরে সাকিনাহ বা প্রশান্তি দান করুন’।

অন্তের ‘সাকিনাহ’ লাভের সর্বোৎকৃষ্ট উপায়

আমাদের মনে রাখতে হবে, বান্দার প্রতি মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলার বিশেষ অনুগ্রহ হলো সাকিনাহ, তাই কোরআন-সুন্নাহ মোতাবেক জীবনযাপনের বিকল্প নেই।

অতএব, বেশি বেশি কোরআন তেলাওয়াত করা, তাওবা-ইস্তেগফার করা, আত্মসমালোচনার মাধ্যমে নিজেকে সংশোধন করা, ভালো-মন্দ সব বিষয়ে আল্লাহর ফায়সালার ওপর বিশ্বাস রাখা, কল্যণলাভে আল্লাহর প্রতি সুধারণা পোষণ করা, গুনাহের কাজ থেকে বিরত থাকা, সৎ লোকের সংস্পর্শে থাকা, আল্লাহর শুকরিয়া আদায় করা এবং বেশি বেশি নফল ইবাদত করাই হলো অন্তরে সাকিনাহ লাভের সর্বোৎকৃষ্ট উপায়।

ইয়া আল্লাহ! আমাদের প্রত্যেকের অন্তরে পরিপূর্ণ শাকিনাহ দান করুন। আমিন।

সর্বশেষ
জনপ্রিয়