ঢাকা, বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২১ ১৪২৯

ফিফা সেরা র‍্যাংকিংয়ে আর্জেন্টিনা, শীর্ষে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৬:৫০, ২৩ জুন ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দীর্ঘদিন ধরেই দারুণ ফর্মে আছে আর্জেন্টিনা। একেরপর এক জয়ে অপরাজিত থাকার বিশ্বরেকর্ড গড়ার পথে লিওনেল মেসির দল। এরই মাঝে আলবিসেলেস্তেরা পেয়েছে আরেকটি সুসংবাদ। সর্বশেষ আপডেটকৃত ফিফা র‍্যাংকিংয়ে বিগত ছয় বছরের মাঝে সেরা র‍্যাংকিংয়ে চলে এসেছে তারা।

এর আগে মার্চে প্রকাশিত ফিফা র‌্যাংকিংয়ে বেলজিয়ামের কাছ থেকে শীর্ষস্থান কেড়ে নিয়েছিল ব্রাজিল। বৃহস্পতিবার প্রকাশিত সবশেষ তালিকাতেও সবার উপরে নেইমারের দল। দক্ষিণ কোরিয়া ও জাপানকে হারিয়ে প্রায় পাঁচ পয়েন্ট পেয়েছে সেলেসাওরা।

বেলজিয়াম আগের মতোই দুই নম্বরে আছে। চলতি মাসে নেশন্স লিগে চার ম্যাচে দুটি জিতলেও একটি করে হার ও ড্রয়ের কারণে পয়েন্ট হারালেও তাদের অবস্থান অপরিবর্তিত।

আর দুর্দান্ত ছন্দে থাকা আর্জেন্টিনা ২০১৬ সালের পর নিজেদের সেরা র‌্যাংকিং অর্জন করেছে। ফাইনালিজিমায় ইতালিকে হারানোর পর লিওনেল মেসির পাঁচ গোলে এস্তোনিয়াকে ৫-০ তে উড়িয়ে দেয় দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়নরা।

তাতে ফ্রান্সকে পেছনে ফেলে তিন নম্বরে উঠে গেছে লিওনেল স্কালোনির দল। যার কারণে পাঁচ বছরের মাঝে প্রথমবার শীর্ষ তিনে একসঙ্গে ব্রাজিল ও আর্জেন্টিনা অবস্থান করছে।

চলতি মাসে নেশন্স লিগে চার ম্যাচে দুটি করে হার ও ড্রয়ে ২৫ পয়েন্ট খুঁইয়ে চারে নেমে গেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। সেরা পাঁচের অন্য দল ইংল্যান্ড। ইতালিকে সাতে নামিয়ে স্পেন উঠেছে ছয় নম্বরে। পর্তুগালকে (৯) টপকে অষ্টম স্থানে নেদারল্যান্ডস। এক ধাপ উন্নতি হয়ে সেরা দশে ফিরেছে ডেনমার্ক।

বাংলাদেশ নেমে গেছে চার ধাপ নিচে। ১৮৮তম স্থান থেকে তারা এখন ১৯২ এ। চলতি মাসে এশিয়ান বাছাইয়ে বাহরাইন, তুর্কমেনিস্তান ও মালয়েশিয়ার কাছে হারে তাদের এই পতন। এর আগে জুনের প্রথম দিন ইন্দোনেশিয়ার সঙ্গে ঐতিহাসিক ড্র করেছিল বাংলাদেশ। 

২০১৮ সালের পর সবচেয়ে বাজে র‌্যাংকিংয়ে বাংলাদেশ। সেইবারও ১৯২তম ছিল লাল সবুজরা।

সর্বশেষ
জনপ্রিয়