ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪ ||  আষাঢ় ৯ ১৪৩১

ফ্রিজে রেখেই খেতে পারবেন ‘ডিমের আচার’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:০০, ৩০ আগস্ট ২০২৩  

ফ্রিজে রেখেই খেতে পারবেন ‘ডিমের আচার’

ফ্রিজে রেখেই খেতে পারবেন ‘ডিমের আচার’

সবাই ডিম নানাভাবে রান্না করে খান। কিন্তু ডিমের আচার কখনো খেয়েছেন কি? যদি না খেয়ে থাকেন, তবে আজই তৈরি করে ফেলুন সুস্বাদু ডিমের আচার।খেতে দারুণ এই আচারটি তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ :

ডিম ১২ টি, সাদা ভিনেগার  ৪ কাপ, পানি ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, আচারের মসলা ২ চা চামচ, লবণ ১ চা চামচ, বড় কাঁচের জার ১ টি।

প্রণালি :

প্রথমে ডিমগুলো ভালো করে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ঠান্ডা হতে দিন। খেয়াল রাখুন ডিমের ভিতরে যেন কাঁচা না থাকে। একটি পাত্রে ভিনেগার, পানি, চিনি, আচারের মসলা ও লবণ একসঙ্গে রাখুন। এবার পাত্রটি চুলায় দিয়ে অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। নাড়তে থাকুন চিনি না গলা পর্যন্ত। আপনি চাইলে ছাঁকনি দিয়ে ছেঁকে আচারের মসলা আলাদা করে ফেলতে পারেন। একটি কাঁচের জারে ডিমগুলো রাখুন তার উপরে গরম তরলটা ঢেলে দিন। জারের মুখ ভালো করে বন্ধ করুন, যেন বাতাস প্রবেশ করতে না পারে। ঠান্ডা করে ফ্রিজে রাখুন। খাওয়ার আগে অন্তত ২ দিন ফ্রিজে রাখুন।

স্পাইসি করতে চাইলে :

লিকুইড তৈরি করার জন্য- আস্ত সরিষা, আস্ত ধনে , হলুদ গুঁড়া, সব সিকি চা চামচ এবং ১০টি লবঙ্গ, ১ টি স্টার আনিস ২টি শুকনা মরিচ, ১টি তেজপাতা, ১ চা চামচ গোলমরিচ, ১ টি মিডিয়াম সাইজ পেঁয়াজ কুচি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। ব্যবহারের আগে ফ্রিজে অন্তত ১ মাস রাখুন।

সর্বশেষ
জনপ্রিয়