ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪ ||  আষাঢ় ৯ ১৪৩১

বিশ্বের সেরা মিষ্টির ১৫০ তীর্থস্থানে কলকাতার তিন

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১৬:০৪, ১৫ সেপ্টেম্বর ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের শ্রেষ্ঠ ১৫০ টি মিষ্টি খাবারের সেরা স্থানের তালিকা প্রকাশ করেছে টেস্ট অ্যাটলাস। রসনাবিলাসীদের চমকে দিয়ে সেই তালিকায় জায়গা করে নিয়েছে ভারতের ৬টি দোকান। এরই মধ্যে রয়েছে কলকাতার তিনটি দোকান।

যার হাতে রসগোল্লার সৃষ্টি সেই নবীন চন্দ্র দাশের উত্তরাধিকারী কেসি দাশের তৈরি ১৮৬৬ সালের ধর্মতলার মোড় সংলগ্ন আউটলেট (K. C. Das Outlet) রয়েছে তালিকার ২৫ নম্বরে।  সন্দেশের অভিনবত্ব, বনেদিয়ানা আর স্বাদকে সম্বল করে ১৮৮৫ সালে তৈরি হওয়া বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক (Balaram Mullick & Radharaman Mullick) রয়েছে  ৩৭ নম্বরে। এবং বাঙালিকে রাম বলের টেস্ট করানো ১৯২৭ সালে তৈরি ফ্লুরিস (Flurys) আছে তালিকার ২৬-এ।

এছাড়া মেওয়া কেক এর জন্য বিখ্যাত পুণের কেওয়ানি বেকারি (Pune's Kayani Bakery) রয়েছে ১৮ নম্বরে, আইসক্রিম স্যান্ডউইচের জন্য বিখ্যাত মুম্বইয়ের  কে রুস্তম এন্ড কোম্পানি ( K. Rustom & Co, Mumbai) রয়েছে ৪৯ নম্বরে এবং ফ্রুট বিস্কুটের জন্য প্রসিদ্ধ হায়দরাবাদের করাচি বেকারি (Hyderabad's Karachi Bakery) রয়েছে ২৯ নং অবস্থানে।

এর আগে ইনস্টাগ্রামে টেস্ট অ্যাটলাসের পক্ষ থেকে পৃথিবীর সেরা স্ট্রিট ফুড মিষ্টির একটি তালিকা প্রকাশ করেছিল। সেখানে ভারতের তিনটি মিষ্টি পৃথিবীর সেরা মিষ্টির তালিকায় জায়গা করে নিয়েছে। এর মধ্যে ১৪ নম্বরে ছিল মাইসোর পাক, ১৮ নম্বরে কুলফি এবং ৩২ নম্বরে ছিল কুলফি ফালুদা।

সর্বশেষ
জনপ্রিয়