ঢাকা, সোমবার   ০২ অক্টোবর ২০২৩ ||  আশ্বিন ১৭ ১৪৩০

বিশ্ব সংকটের মধ্যেই আরো উত্তেজনা সৃষ্টি করল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৩, ৩০ সেপ্টেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়ায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সফরের আগে ও পরে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। কমলার সফর শেষের কয়েক ঘণ্টা পরই আরো দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো কিমের দেশ।

গতকাল বৃহস্পতিবার দক্ষিণ পিয়ংগান প্রদেশের সানচন থেকে ছোড়া দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। এদিকে, প্রতিবেশী জাপান একটি ক্ষেপণাস্ত্র শনাক্তের কথা জানিয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাতে জাপানের এনএইচকে সম্প্রচার মাধ্যমে বলা হয়, জাপানের বিশেষ অর্থনৈতিক জোনের বাইরে পড়েছে উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রটি।

দক্ষিণ কোরিয়ায় চারদিনের সফরে এসেছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। দেশটির প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ইউন সুক-ইওলের সঙ্গে নিরাপত্তাসহ কয়েকটি ইস্যুতে বৈঠকে করেন। পাশাপাশি কোরীয় উপদ্বীপের অসমারিক অঞ্চলে পরিদর্শন করেছেন। 

উত্তর কোরিয়া থেকে রক্ষার জন্য দক্ষিণ কোরিয়ায় সাড়ে ২৮ হাজারের বেশি সেনা মোতায়েন করে রেখেছে ওয়াশিংটন। চলতি সপ্তাহে বড় ধরনের যৌথ নৌ মহড়া পরিচালনা করেছে ওয়াশিংটন ও সিউল। এর জবাবে পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়েছে পিয়ংইয়ং। ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উত্তর কোরিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকার পরও একের পর এক উৎক্ষেপণ করা যাচ্ছে। দেশটির এমন কর্মকাণ্ডে আতঙ্কে প্রতিবেশী দেশ জাপান ও দক্ষিণ কোরিয়া।

সর্বশেষ
জনপ্রিয়