ঢাকা, রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

ভেষজ শিলাজিৎ পুরুষদের ক্ষেত্রে এটি ‘সেক্স স্টিমুল্যান্ট’

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৯:১৫, ২৫ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাচীন ভারতের আয়ুর্বেদে দীর্ঘ দিন ধরেই উল্লেখ আছে শিলাজিতের। হিমালয়ের পার্বত্য অংশে জন্মানো কিছু গাছের পচনশীল অংশ থেকে শিলাজিৎ পাওয়া যায়। ভিটামিন ও খনিজে সমৃদ্ধ এই ভেষজ শক্তি বৃদ্ধি করে। পুরুষদের ক্ষেত্রে এটি ‘সেক্স স্টিমুল্যান্ট’। তবে এই ভেষজকে ঘিরে কিছু ভুল ধারণা বা মিথ আছে। সেগুলো একে একে জেনে নিন।

>> অনেকেরই ধারণা শিলাজিৎ খেতে হবে কাঁচা অবস্থায়। বিশেষজ্ঞরা বলেন, এটা একদমই ভুল ধারণা। বরং তারা মনে করেন শিলাজিৎ কখনোই কাঁচা অবস্থায় খাওয়া উচিত নয়। ক্যাডমিয়াম, লেড, আর্সেনিক-সহ অন্যান্য যে ক্ষতিকর ধাতব অংশ এতে থাকে, সেগুলো বাদ দিয়েই এই ভেষজ খাওয়া উচিত।

>> এমন ধারণাও প্রচলিত যে শিলাজিৎ আসলে ভায়াগ্রার বিকল্প। সেটি একদমই ঠিক নয় বলে মন্তব্য করেছেন চিকিৎসকরা। তারা  জানিয়েছেন শিলাজিতের ফলে টেস্টোটেরনের মাত্রা বৃদ্ধি পায়, ফলে বাড়ে যৌন ক্ষুধাও। কিন্তু তার মানে এই নয় যে এটা ভায়াগ্রার বিকল্প।

>> ভায়াগ্রা চিকিৎসকের প্রেসক্রিশন মেনেই খাওয়া উচিত। অন্যদিকে শিলাজিৎ ভেষজ উপাদান। এর প্রভাবে ফার্টিলিটি বাড়ে৷।সুস্থ থাকে হৃদযন্ত্রও। পাশাপাশি টিস্যুর গঠন, ত্বকের উজ্জ্বলতা ও সুস্থতা বজায় রাখে এই প্রাকৃতিক উপাদান।

>> শিলাজিৎ সেবনের কোনো নির্দিষ্ট সময় বা ঋতু নেই। গরমকালেও এটি খাওয়া যায়। তবে সঙ্গে প্রচুর পানিপান করতে হবে। পেটের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকলে গরমে শিলাজিৎ না খাওয়াই ভালো।

>>  প্রতিদিন অল্প পরিমাণে শিলাজিৎ খেলেও তা ক্ষতিকর নয়। তবে তার আগে চিকিৎসকের পরামর্শ নেয়া প্রয়োজন। 

>> শিলাজিৎকে শুধুমাত্র যৌনতাবর্ধক হিসেবেই দেখা হয়৷ ত্বকের ঔজ্বল্য ধরে রাখা, চেহারায় বয়সের ছাপ পড়তে না দেওয়ার মতো বিষয়গুলো উল্লেখই করা হয় না।

সর্বশেষ
জনপ্রিয়