ঢাকা, মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৯ ১৪২৯

মানসিকভাবে সম্পূর্ণ ভেঙে পড়েছেন মির্জা ফখরুল!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৭, ১০ মার্চ ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতির প্রতিবাদে ছাত্রদলের ডাকা সমাবেশে কর্মীদের মধ্যে কথা কাটাকাটি, হাতাহাতির ঘটনা ঘটেছে।

জাতীয় প্রেসক্লাবের সামনে এই সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বক্তব্য শুরু করার পর মঞ্চের সামনে ছাত্রদলের কর্মীরা হাতাহাতিতে জড়িয়ে পড়েন। হাতাহাতির এক পর্যায়ে মির্জা ফখরুল বলেন, আমার মনে হয়, আমরা আর কখনো ক্ষমতায় আসতে পারবো না।

মির্জা ফখরুলের এমন কথাকে বিশ্লেষণ করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, বিএনপি নেতা-কর্মীদের মাঝে আশার বাণী ছাড়তে গিয়ে বিএনপি নেতারা হতাশা বিলি করছেন। দুর্বলতা ঢাকতে গিয়ে ভুলক্রমে ঢাক-ঢোল পিটিয়ে নিজেদের সাংগঠনিক দুর্বলতার কথা প্রকাশ করছেন বিএনপির নেতারা।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক ও সাংবাদিক সুভাষ সিংহ রায় বলেন, বিএনপির রাজনীতিতে যে ফাটল ধরেছে, তা সহজে দূর করা সম্ভব নয়। খেয়াল করলে দেখবেন, তাদের সকল সভাতেই হাতাহাতি হয়। বিএনপির রাজনীতিতে আজকে অবিশ্বাস ভর করেছে।

তৃণমূলের সঙ্গে কেন্দ্রের কোন যোগাযোগ নেই। বিএনপি পুরোদমে বিচ্ছিন্ন একটি রাজনৈতিক দল। তাই দলের দুর্বলতা ঢাকতে গিয়ে বারবার ভুলের জায়গাগুলো তুলে ধরছেন তারা। অপরদিকে তারা ভুল ধরতে গিয়ে, উল্টো তাদেরই ভুল বেরিয়ে আসছে।

সুভাষ সিংহ রায় আরো বলেন, মূলত হতাশা থেকে দলকে ঐক্যবদ্ধ করার ব্যর্থ প্রয়াসের অংশ হিসেবে এমন সব কথা বলছেন বিএনপি নেতারা।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে নাম প্রকাশে অনিচ্ছুক দলত্যাগী এক নেতা বলেন, সমাবেশে হাতাহাতি হওয়ায় আক্ষেপ থেকে এমন কথা বলেছেন মির্জা ফখরুল। তবে এই ধরণের কথা বলে আসলে সৃষ্ট ফাটলের বিষয়টিই স্পষ্ট করেছেন তিনি।

তিনি আরো বলেন, বিএনপির অন্ধকার রাজনৈতিক ভবিষ্যৎ অনুধাবন করে তৃণমূল নেতৃবৃন্দ দল থেকে দূরে সরে যাচ্ছেন। বিভিন্ন নির্বাচন বর্জন করায় তৃণমূল রাজনীতিতেও প্রতিনিধিত্ব হারিয়েছে বিএনপি। সব মিলিয়ে হতাশা ও বিভক্তি সৃষ্টি হয়েছে দলের অভ্যন্তরে।

কারণ রাজনীতি বাদ দিয়ে কূটনীতি ও সমালোচনা নীতিতে মশগুল হয়েছেন বিএনপি নেতারা। তাই কোন রকমের আলো দেখতে পারছে না তৃণমূল। এসব বুঝতে পেরেই ভাঙন রোধ করতে বার বার বক্তব্য দিয়ে দলের বিভক্তি সামনে তুলে ধরছেন নেতারা। যা অপরিপক্ব রাজনীতি ছাড়া কিছু নয়।

সর্বশেষ
জনপ্রিয়