ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

মানুষের নতুন প্রজাতির সন্ধান পাবার দাবি বিজ্ঞানীদের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০০, ১৯ সেপ্টেম্বর ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পূর্ব চীনের একটি গুহার ভেতর থেকে উদ্ধার হওয়া ১৬টি প্রাচীন জীবাশ্মকে ঘিরে মানবজাতির ইতিহাসে নতুন রহস্য দেখা দিয়েছে। মানবদেহগুলোর চোয়ালের হাড়ের বৈশিষ্ট্যে আদি এবং আধুনিক মানুষের একটি অদ্ভুত মেলবন্ধন পাওয়া গেছে।

গবেষণার পর বিজ্ঞানীরা দাবি করেছেন, মানব প্রজাতির মধ্যে এটি নতুন একটি জাত। নতুন এসব জীবাশ্ম উদ্ধারের পর নড়েচড়ে বসেছেন তারা।

বিজ্ঞান বিষয়ক সাময়িকী জার্নাল অফ হিউম্যান ইভোলিউশনে প্রকাশিত অনুসন্ধানটি ইঙ্গিত দিচ্ছে যে তিন লাখ বছরের পুরোনো এসব হাড়গুলো। তারা প্রাচীন মানব প্রজাতির অন্তর্ভুক্ত। তবে এদেরকে এখন পর্যন্ত স্বতন্ত্র প্রজাতি হিসেবে চিহ্নিত করা হয়নি।

পূর্ব চীনের আনহুই প্রদেশে হুয়ালংডং নামের এই প্রজাতির বসবাস ছিলে এমন একটি গুহা খুঁড়ে বিজ্ঞানীরা অন্তত ১৬ জন মানুষের দেহাবশেষ খুঁজে পেয়েছেন। তারা প্রায় তিন লাখ বছর আগে পৃথিবীতে ছিলেন। এদের মধ্যে রয়েছে একজন কিশোরও।

বেইজিংয়ের মেরুদণ্ডীপ্রাণীর জীবাশ্মবিদ্যা ও জীবাশ্মবিদ্যাবিদ্যার ইনস্টিটিউটের জীবাশ্ম-নৃতত্ত্ববিদ জবিই উই এবং তার সহকর্মীরা ২০১৯ সালে প্রথম মাথার খুলির বর্ণনা দিয়েছিলেন। কিন্তু পরের বছর পাওয়া অনেকগুলো প্রাণীর হাড় থেকে তারা একটি টুকরো শনাক্ত করেন। এটি চোয়ালের নীচের অংশের।

আবিস্কারটি আরও গভীরভাবে বিশ্লেষণের পর তারা ধারণা পেয়েছেন হুয়ালংডং প্রজাতি মানব ইতিহাসের কোন সময় পৃথিবীতে ছিল। আধুনিক এবং প্রাচীন উভয় প্রজাতির বৈশিষ্ট্যের মিশ্রণ রয়েছে এসব হাড়ে। চোয়ালের হাড়টি ছিল পুরু, যে বৈশিষ্ট্যটি আদি মানব প্রজাতি হোমো ইরেক্টাসের সঙ্গে মিল রয়েছে। উপরের চোয়ালের সঙ্গে যুক্ত অংশটি খানিকটা সরু যার সঙ্গে আধুনিক মানুষ হোমো সেপিয়েন্সের প্রধান বৈশিষ্ট্যের সঙ্গে মিল রয়েছে।

এদিকে, নতুন এই দাবির বিষয়ে সন্দেহ প্রকাশ করেন সংডং বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানী ইয়ামেং ঝং। তিনি বলেন, ইউরোশিয়ার আদি মানবজাতির অনেকেরই বসবাস ছিল। এরা আট লাখ থেকে এক লাখ ২৬ হাজার বছর এই সময়কালে সেখানে বসবাস করতেন। তবে নতুন আবিস্কৃত এসব হাড় মানুষের আদি প্রজাতির কিনা এ বিষয়ে সংশয় রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়