ঢাকা, শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৮ ১৪৩১

মিশরে চার বাংলাদেশি শিক্ষার্থীর কৃতিত্ব

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২২, ৮ জুলাই ২০২৩  

মিশরে চার বাংলাদেশি শিক্ষার্থীর কৃতিত্ব

মিশরে চার বাংলাদেশি শিক্ষার্থীর কৃতিত্ব

মিশরের বিশ্বখ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ইসলামিক রিসার্চ কমপ্লেক্স আয়োজিত এক প্রতিযোগিতায় ৪ বাংলাদেশি শিক্ষার্থী বিজয়ী হয়েছেন।'আমার দেশের সংস্কৃতি' শীর্ষক ওই প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন ২ বাংলাদেশি শিক্ষার্থী। তৃতীয় ও চতুর্থ হয়েছেন আরও ২ বাংলাদেশি ।গত বুধবার বিশ্ববিদ্যালয়টির ইসলামিক রিসার্চ কমপ্লেক্স শাখা ওই প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের নাম ঘোষণা করে।

এতে প্রথম হয়েছেন পাবনা জেলার মনিরুল ইসলাম ও ময়মনসিংহের মুহাম্মদ মারুফ হুসাইন সাদ্দান। তারা জনপ্রতি ২৫ হাজার মিশরীয় পাউন্ড করে প্রাইজমানি পেয়েছেন। তৃতীয় বিজয়ী মুন্সিগঞ্জের নাফিস মাহমুদ ১০ হাজার পাউন্ড ও চতুর্থ বিজয়ী সাবির আহমেদ গোফরান পেয়েছেন ৫ হাজার পাউন্ড।

এছাড়া দেশটির পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিজয়ীরা কায়রো ও ফাইয়ুম জেলার বিভিন্ন ঐতিহাসিক স্থানগুলো বেড়ানোর সুযোগ পাবেন।

বিজয়ী ৪ বাংলাদেশি আল-আজহার ইনস্টিটিউটের আদব বিভাগের শিক্ষার্থী। তারা কয়েকধাপে ১০টি বিষয়ের ওপর অনুষ্ঠিত প্রতিযোগিতায় মিশরীয় ও বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সঙ্গে অংশ নেয়।

মিশরের পর্যটন ও প্রত্নতত্ত্ব মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয় ও আল-আজহার সব বিভাগের সহযোগিতায় এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ইসলামিক রিসার্চ কমপ্লেক্সের মহাসচিব ড. নাযির আইয়াদ বলেন, 'প্রতিযোগিতার মূল লক্ষ্য ছিল মিশরীয় সংস্কৃতির সঙ্গে অন্য দেশের মানুষকে পরিচয় করানো। আর সেটা করা হয়েছে মিশরীয় ও বিদেশি দুই মাঝে সহপাঠীর বন্ধন তৈরির মাধ্যমে।'

তিনি আরও বলেন, 'মিশরীয় শিক্ষার্থীরাও অন্য দেশের ভাষা, সংস্কৃতি, রীতিনীতি, অভ্যাস-আচরণ ইত্যাদি সম্পর্কে জানতে পেরেছে। ঐতিহাসিক, প্রত্নতাত্ত্বিক, সভ্যতার নিদর্শনমূলক স্থানগুলো পরিচিত করানোর মাধ্যমে মিশর ভ্রমণের প্রতি ভিন দেশীদের উৎসাহিত করা হয়েছে।'

সর্বশেষ
জনপ্রিয়