ঢাকা, শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ১২ ১৪২৯

শহরের নাম কনডম!

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১০:৩৪, ২২ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মানুষ কিংবা শহর যে কোনো কিছুর নাম রাখার আগে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হয়। এর সঙ্গে অনেক সময় জড়িয়ে থাকে ইতিহাস, ঐতিহ্য। তবে সেই নাম শুনে যদি লজ্জায় কান লাল হয়? বিশ্বের কয়েকটি শহরের এমন কিছু নাম রয়েছে যেগুলোর নাম শুনে আপনি বিব্রত হবেন। 

কথায় বলে, 'এক দেশের গালি অন্য দেশের বুলি'। আর এ কারণেই এমন বিড়ম্বনা। 

অস্ট্রিয়ার একটি শহরের নাম ফাকিং। অবশ্য শহরের নাম বর্তমানে পাল্টে ফেলেছেন স্থানীয়রা। ২০২১ সালে নাম বদলে তারা রেখেছেন ‘ফাগিং’। যদিও আগের নামটিই পরিচিত দেশজুড়ে।

হোয়াই অর্থ কেন। আমেরিকার ‘Y’ নামে একটি শহর রয়েছে। মূলত দুইটি হাইওয়ে একে অন্যটির সঙ্গে মিলিত হয়ে এই আকৃতি নিয়েছে। আর সে কারণেই এমন নাম। কিন্তু নামকরণের জন্য সর্বনিম্ন ৩ অক্ষর প্রয়োজন। এ কারণে Y-কে তারা হোয়াই বানিয়েছে। এখন কেউ যদি জানতে চায়- কোথায় যাবেন? তাহলে ‘Y’গামী লোকটিকে বলতে হবে- হোয়াই যাব। 

ফ্রান্সের একটি জনপ্রিয় শহরের নাম কনডম। এই শহর ব্রান্ডি উৎপাদনের জন্য বিখ্যাত। ১৯৯৫ সালে এই শহরে খোলা হয়েছে কনডমের যাদুঘর।

 টু এগ মানে দুটি ডিম। কিন্তু ‘টু এগ’ শহরের অর্থ তা নয়। এই শহর ফ্লোরিডায় অবস্থিত। এমন নামের পেছনে রয়েছে ছোট্ট একটি গল্প। তখন আমেরিকার অর্থনীতির বেহাল দশা। এ শহরের একটি দোকানে প্রতিদিন দুই ভাই দুটো ডিম নিয়ে আসতো আর তার বদলে কিনতো চিনি। সেই থেকে সেই দোকানের নাম হয়ে যায় টু এগ স্টোর। পরে এটিই হয়ে যায় শহরের নাম।

জার্মানির নর্থ রাইন ওয়েস্টফেলিয়া রাজ্যের একটি শহরের নাম টিটস। ইংরেজিতে টিটস শব্দের অর্থ স্তন। তবে জার্মান ভাষার এর অর্থ স্তন নয়। 

এ রূপকথার ব্যাটম্যান নয়। তুরস্কের একটি শহরের নাম ব্যাটমান। এমন নামকরণের কারণ জানা যায়নি।

হেল কোনো শহরের নাম হতে পারে? অথচ এ নামেও শহর আছে। যদিও এটি আসলে নরক নয়। এই নরকে গেলে দেখা মিলবে সুন্দর প্রকৃতির! নরওয়ের একটি গ্রামের নাম হেল। 

ভারতের কর্নাটকে রয়েছে কুত্তা নামে গ্রাম। কেরলের সীমান্তের কাছে মাদিকেরি-মনন্থওয়াড়ি হাইওয়ের কাছে কর্নাটক রাজ্যের গনিকোপ্পলের ছোট একটি গ্রাম এটি। গ্রামটি অত্যন্ত নিরিবিলি। ফলে অবসর যাপনের জন্য আদর্শ। 

গ্রামের নাম দারু। হিন্দিতে যার অর্থ মদ। ভারতের ঝাড়খণ্ড রাজ্যের হাজারীবাগ জেলার হাজারীবাগ সদর মহকুমায় রয়েছে এই গ্রাম। গ্রামের নাম দারু হলেও সেখানে মদের দেখা সাও মিলতে পারে। 

বেলজিয়ামের একটি গ্রামের নাম সিলি। বেলজিয়ামের জাতীয় ভাষা ডাচ, ফ্রেঞ্চ বা জার্মানে কিন্তু সিলি অর্থ বোকা নয়। সিলি নদীর নাম থেকেই গ্রামটির নামকরণ করা হয়েছে। 

সর্বশেষ
জনপ্রিয়