ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

সরকার পতনে ‌‘ডু অর ডাই’ পরিকল্পনা জামায়াতের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:০০, ২৫ মে ২০২৩  

সরকার পতনে ‌‘ডু অর ডাই’ পরিকল্পনা জামায়াতের

সরকার পতনে ‌‘ডু অর ডাই’ পরিকল্পনা জামায়াতের

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতাচ্যুত করতে ‘ডু অর-ডাই’ আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। এর আগেও একাধিকবার সন্ত্রাসী কর্মকাণ্ডে নাম জড়িয়েছিলো স্বাধীনতাযুদ্ধের বিরোধীতাকারী দলটি।

সম্প্রতি জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিম একটি ইংরেজি দৈনিককে দেয়া সাক্ষাতকারে বলেন, আমাদের আন্দোলনের জন্য যথেষ্ট প্রস্তুতি আছে। আমাদের সাংগঠনিক সামর্থ্য অনুযায়ী আমরা এই আওয়ামী লীগ সরকারকে ক্ষমতাচ্যুত করার জন্য আন্দোলন করব। প্রয়োজনে আমাদের দলীয় নেতাকর্মীরা প্রাণ দেবে। সে লক্ষ্যেই আমরা প্রস্তুতি নিচ্ছি।

১০ দফা দাবিতে চলমান আন্দোলন ধীরে ধীরে এক দফা ‘সরকার পতনের আন্দোলনে’ পরিণত হবে উল্লেখ করে জামায়াতের এই নেতা বলেন, বিএনপি সিদ্ধান্তহীনতায় ভুগছে। এখন তারা ভাবছে আগামী ঈদুল আজহার আগে নাকি পরে সর্বাত্মক আন্দোলন করবে। কিন্তু আমরা আর তাদের সিদ্ধান্তের অপেক্ষায় থাকতে পারছি না। আমরা আমাদের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছি।

সম্প্রতি এক দলীয় অনুষ্ঠানে জামায়াতের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান আগামী দিনের আন্দোলন-সংগ্রামের প্রস্তুতি নিতে সবাইকে আহ্বান জানান।

জামায়াতের ভারপ্রাপ্ত এই আমির দলীয় সকল নেতাকর্মীকে উদ্দেশ্য করে বলেন, এবারের আন্দোলনই হবে আমাদের অস্বিত্ব রক্ষার শেষ আন্দোলন।

দলের অভ্যন্তরীণ সূত্রে জানা গেছে, বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করতে জামায়াতের নেতাকর্মীরা গোপনে তাদের আন্দোলনের চূড়ান্ত পর্ব পুনর্গঠন করছে। দল পুনর্গঠনের জন্য নিয়মিত বিভিন্ন জেলা সফর করছেন এবং আন্দোলনের প্রস্তুতির জন্য সারাদেশের বিভিন্ন স্থানে গোপনে বৈঠকও করছেন।

কেন্দ্রীয় নেতারা দলীয় কর্মীদের সরকার উৎখাতের আন্দোলনের স্বার্থে জান-মালের সবকিছু বিসর্জন দিতে বিশেষ নির্দেশনা দিচ্ছেন বলে সূত্র জানায়। আন্দোলন-সংগ্রামে দলীয় কোন নেতাকর্মীর যদি জানমালের ক্ষতি হয়। সেক্ষেত্রে দল থেকে তার পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেয়া হবে। সেই লক্ষ্যে বায়তুল-মাল সংগ্রহের পরিমাণ বৃদ্ধি করতে জেলা শহরগুলোর কমিটিকে নির্দেশ দেয়া হয়েছে।

জামায়াতের অভ্যন্তরীণ একটি সূত্র জানায়, মূলত: সরকারের পতন ঘটাতে ‘হয় মারো নাহয় মরো’ পরিকল্পনা বাস্তবায়নে মনোনিবেশ করেছে। এতে তারা তাদের সুইসাইড স্কোয়াড গঠনের কার্যক্রমও চূড়ান্ত করেছে।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়