ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

সেরার দৌড়ে মেসি, এমবাপে ও হালান্ড

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:০৭, ১৬ সেপ্টেম্বর ২০২৩  

সেরার দৌড়ে মেসি, এমবাপে ও হালান্ড

সেরার দৌড়ে মেসি, এমবাপে ও হালান্ড

আরাধ্য বিশ্বকাপ জয়ের পর লিওনেল মেসির শোকেসে একের পর উঠে চলেছে ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের স্মারক। এবার শুধু ইউরোপের বর্ষসেরা হতে পারেননি আর্জেন্টাইন অধিনায়ক। উয়েফার অ্যাওয়ার্ড জিতে নিয়েছেন ম্যানচেস্টার সিটির নরওয়ের তারকা আর্লিং হালান্ড। কিন্তু বাকি দুই মর্যাদার অ্যাওয়ার্ড ব্যালন ডি’অর ও ফিফা দ্য বেস্ট এ সবার চেয়ে এগিয়ে আছেন মেসি। এ দুই জায়গাতেও অবশ্য মেসির প্রধান প্রতিদ্বন্দ্বী হালান্ড।

সবশেষ বৃহস্পতিবার রাতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ২০২৩ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের জন্য সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। যেখানে প্রত্যাশিতভাবেই আছেন মেসি, হালান্ড, এমবাপেরা। কিন্তু ব্যালন ডি’অরের মতো এখানেও ঠাঁই হয়নি ক্রিস্টিয়ানো রোনাল্ডো, নেইমারদের। অবাক করা বিষয়, পুরুষ বিভাগে সেরা ফুটবলারের তালিকায় ব্রাজিলের কোনো ফুটবলারের জায়গা হয়নি। ফিফা দ্য বেস্টের ছেলেদের পুরস্কারের ১২ জনের সংক্ষিপ্ত তালিকার মধ্যে ছয়জনই আছেন গত মৌসুমে ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটির। এরা হলেন আর্লিং হলান্ড, কেভিন ডি ব্রুইনা, এডারসন, জুলিয়ান আলভারেজ, ইকে গুন্ডেগান ও বার্নাডো সিলভা। ফিফা দ্য বেস্ট পুরস্কারের জন্য বিবচেনায় নেয়া হয়েছে খেলোয়াড়দের ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত সময়কালের পারফরম্যান্স। বরাবরের মতো এবারও ফুটবল ভক্তরা ভোট দিতে পারছেন ফিফা দ্য বেস্টে। ফিফার ওয়েবসাইটে আগামী ৬ অক্টোবর পর্যন্ত দেয়া যাবে ভোট। ওইদিনই দেয়া হবে সেরার অ্যাওয়ার্ড। এর আগে সর্বোচ্চ সাতবার ফিফা বর্ষসেরা হয়েছেন মেসি। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার তৃতীয় শিরোপা অর্জনের পর তিনি গত বছর সবশেষ এই পুরস্কার পেয়েছিলেন।

তার সঙ্গে এবার লড়াইয়ে আছেন স্বদেশী সতীর্থ ও ম্যানসিটি তারকা জুলিয়ান আলভারেজ। আগের মৌসুমে সবমিলিয়ে ৫২ গোল করে ম্যানসিটির ট্রেবল জয়ে বড় ভূমিকা রেখেছিলেন হালান্ড। স্বাভাবিকভাবে তার তালিকায় থাকাটা সবারই অনুমেয়। অন্যদিকে বিশ্বকাপ ফাইনালে মেসিদের বিরুদ্ধে ফ্রান্সের হয়ে হ্যাটট্রিক করেছিলেন এমবাপে। সেই ধারাবাহিকতা পরে তিনি পিএসজির হয়েও ধরে রেখেছিলেন। তবে তালিকায় ডেকলাইন রাইসের স্থান পাওয়াটা কিছুটা চমকের মতো। এই ইংল্যান্ড মিডফিল্ডার গত বছর প্রিমিয়ার লিগের ক্লাব ওয়েস্টহ্যামের হয়ে কনফারেন্স লিগের শিরোপা জিতেছেন। এরপরই বড় অঙ্কের ট্রান্সফার ফিতে তাকে দলে ভেড়ায় আর্সেনাল। সেরা পুরুষ গোলরক্ষকের তালিকায় জায়গা পেয়েছেন বিশ্বকাপ মাতানো মরক্কোর ইয়াসিন বুনু, বেলজিয়ামের থিবো কোর্তোয়া, ব্রাজিলের এডারসন, ক্যামেরুনের আন্দ্রে ওনানা ও বার্সিলোনার জার্মান গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেন। সেরা পুরুষ কোচের তালিকায় আছেন গার্ডিওলা, পোস্টেকোগলু, স্পালেত্তি, জাভি ও সিমোনে ইনজাগি।

সর্বশেষ
জনপ্রিয়