ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কারের জন্য বই আহ্বান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪২, ২৮ আগস্ট ২০২৩  

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কারের জন্য বই আহ্বান

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কারের জন্য বই আহ্বান

‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২৩’ দিতে বই আহ্বান করা হয়েছে।২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকাশিত কথাসাহিত্যের বই এই পুরস্কারের জন্য বিবেচিত হবে।

আয়োজকরা বলছেন, দুটি ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হয়। প্রথম ক্যাটাগরির ক্ষেত্রে পূর্ববর্তী বছরে প্রকাশিত কথাসাহিত্যের জন্য অথবা কথাসাহিত্যে সার্বিক অবদানের জন্য এই পুরস্কার প্রদান করা হয়। এর অর্থমূল্য পাঁচ লাখ টাকা।

এতে অংশগ্রহণের জন্য প্রকাশিত ৭ কপি বই ১৪ সেপ্টেম্বরের মধ্যে ‘অন্যদিন’ (৬৯/এফ গ্রীন রোড, ঢাকা-১২০৫) দপ্তরে জমা দিতে হবে। সেই সঙ্গে লেখকের বয়সের সনদও (জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি) জমা দেওয়া আবশ্যক।

সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য বিগত বছরগুলোতে পুরস্কৃত হয়েছেন শওকত আলী (২০১৫), হাসান আজিজুল হক (২০১৬), জ্যোতিপ্রকাশ দত্ত (২০১৭), রিজিয়া রহমান (২০১৮), রাবেয়া খাতুন (২০১৯), হাসনাত আবদুল হাই (২০২০), সেলিনা হোসেন (২০২১) এবং আনোয়ারা সৈয়দ হক (২০২২)।

দ্বিতীয় ক্যাটাগরির ক্ষেত্রে পূর্ববর্তী বছরে প্রকাশিত কথাসাহিত্যের জন্য অনূর্ধ্ব চল্লিশ বছর বয়সী লেখককে নবীন সাহিত্য শ্রেণিতে এই পুরস্কার প্রদান করা হয়। এর অর্থমূল্য এক লাখ টাকা।

এর আগে নবীন সাহিত্য শ্রেণিতে পুরস্কৃত হয়েছেন সাদিয়া মাহ্জাবীন ইমাম (২০১৫), স্বকৃত নোমান (২০১৬), মোজাফ্ফর হোসেন (২০১৭), ফাতিমা রুমি (২০১৮), সাদাত হোসাইন (২০১৯), নাহিদা নাহিদ (২০২০), ফাতেমা আবেদীন (২০২১) এবং মৌরি মরিয়ম (২০২২)।

সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য নির্বাচিত লেখক চূড়ান্ত করেন গঠিত বিচারকমণ্ডলী। অন্যদিকে নবীন সাহিত্য শ্রেণিতে পুরস্কারের বিষয়টি চূড়ান্ত হয় অনূর্ধ্ব চল্লিশ বছর বয়সী লেখক বা তার পক্ষ থেকে জমাকৃত বইয়ের ভিত্তিতে।

সর্বশেষ
জনপ্রিয়