ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯

স্মার্টফোনের ৫ অ্যাপ স্বাস্থ্যের খেয়াল রাখবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৫:০৬, ১৭ মে ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

বর্তমানে স্বাস্থ্য নিয়ে কমবেশি সবাই খুব সচেতন থাকেন। ওজন কমানো থেকে শুরু করে শরীরচর্চায় মনোযোগ দিচ্ছেন সবাই। সুস্থ থাকতে সচেতনতার বিকল্প কিছুই নেই। স্মার্টফোন ব্যবহারকারীদের স্বাস্থ্যের খেয়াল রাখতে রয়েছে বিভিন্ন অ্যাপ। যা ব্যবহারে আপনি আপনার স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে নিয়মিত আপডেট পেতে পারেন।

গুগল প্লে ও অ্যাপল স্টোরে ২৫ লাখের বেশি হেলথ অ্যান্ড ফিটনেস অ্যাপ রয়েছে। এর মধ্যে আপনার প্রয়োজন অনুযায়ী অ্যাপ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক এমন কিছু অ্যাপ সম্পর্কে-

মাইফিটনেসপল
শরীরচর্চার পাশাপাশি সুস্বাস্থ্য বজায় রাখতে অবশ্যই আপনাকে খাওয়াদাওয়ার ব্যাপারে সচেতন হতে হবে। এজন্য ব্যবহার করতে পারেন অ্যাপটি। এটি আপনি যে খাবার খাচ্ছেন বা খাবেন তার খুঁটিনাটি সব বিষয় জানতে পারবেন। কোন খাবারে কতটুকু ক্যালোরি রয়েছে এবং কী কী পুষ্টিগুণ রয়েছে তাও জানাবে অ্যাপটি। এটি মূলত একটি ফুড ট্র্যাকিং অ্যাপ। আপনি কোন খাবার খেলে উপকার পাবেন ও কোন খাবার আপনার জন্য ক্ষতিকর তা জেনে নিতে পারবেন এখানে থেকেই।

জেফিট
এই অ্যাপের সাহায্যে আপনার সারাদিনের শরীরচর্চার খুঁটিনাটি জেনে নিতে পারবেন। এই অ্যাপে রয়েছে বেশকিছু ওয়ার্কআউট মোড। সেগুলো অনুসরণ করেই সেরে নিতে পারবেন আপনার শরীরচর্চা। কোন ব্যায়াম কতটা উপকারী এবং কেন করতে হবে তাও জানা যাবে এই অ্যাপ থেকে।

নাইক ট্রেনিং ক্লাব
এই অ্যাপের মধ্যে রয়েছে ১৮৫টিরও বেশি ওয়ার্কআউট মোড। আরও আছে বিভিন্ন যোগাসনের আসন। এই অ্যাপে আপনার সারাদিনের শরীরচর্চার খুঁটিনাটি আগাম ঠিক করে রাখতে পারবেন। এক সপ্তাহের শরীরচর্চার রুটিন বানিয়েও রাখা যায় এখানে। সেই ভিত্তিতে আপনাকে নোটিফিকেশন পাঠাবে অ্যাপটি।

হেডস্পেস
শরীরচর্চা এবং ডায়েটের পাশাপাশি সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন মেডিটেশন। ফলে আপনার মানসিক চাপ দূর হতে সাহায্য করবে। এই অ্যাপের মাধ্যমে মেডিটেশন সেশন বেছে নিতে পারবেন।

স্লিপ সাইকেল
সুস্বাস্থ্যের জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পর্যাপ্ত ঘুম আপনাকে প্রায় ৯০ শতাংশ সুস্থ রাখতে সহায়তা করবে। হরমোনের ভারসম্য ঠিক রাখতে সহায়তা করে পর্যাপ্ত ঘুম। স্লিপ সাইকেল অ্যাপ আপনার ঘুমের গুণমান, সেই সঙ্গে আপনার ঘুমের হার্ট রেট ট্র্যাক করবে। রাতে আপনার ঘুম কতটা গভীর ছিল এমনকি নাক ডাকা ও ঘুমের মধ্যে হাঁটলেও তা নোট করে রাখবে অ্যাপটি।

সূত্র: মেনস হেলথ

সর্বশেষ
জনপ্রিয়