ঢাকা, মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৯ ১৪২৯

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের যাবতীয় খুঁটিনাটি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪:৩২, ১৩ আগস্ট ২০২২   আপডেট: ১৪:৩২, ১৩ আগস্ট ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৬ আগস্ট। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ভর্তির জন্য আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৪ জন ভর্তিচ্ছু। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ২৯জন শিক্ষার্থী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রয়োজনীয় বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত..

পরীক্ষা পদ্ধতি: ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী) এবং বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

ভর্তি পরীক্ষার সময়সূচি: ১৬ আগস্ট দুই শিফটে ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একই দিন বিকেলে ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কোন ইউনিটে কতো আবেদন: বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে জানা যায়,

‘এ’ ইউনিটে ১ হাজার ২১২টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫৪ হাজার ১০৪ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীর সংখ্যা ৪৫ জন।

‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৫ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বেন ২৯ জন।

‘সি’ ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১১ হাজার ৬০জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনে ভর্তির জন্য লড়বেন ২৫জন।

‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে ৩৯ হাজার ৩৯১ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩৪জন লড়বেন।

দুইটি উপ-ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ হাজার ৫৭৯ জন। এই উপ-ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বেন ১৩জন। আর ‘ডি-১’ উপ-ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ১ হাজার ৮১১জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ৬০ জন।

প্রবেশপত্র উত্তোলন যখন: এ ইউনিটে ১ আগস্ট থেকে পরীক্ষা শুরুর ১ ঘণ্টা পূর্ব পর্যন্ত, বি ইউনিটে ৫ আগস্ট থেকে পরীক্ষা শুরুর ১ ঘণ্টা পূর্ব পর্যন্ত, সি ইউনিটে ৪ আগস্ট থেকে পরীক্ষা শুরুর ১ ঘণ্টা পূর্ব পর্যন্ত এবং ডি ইউনিটে ৭ আগস্ট থেকে পরীক্ষা শুরুর ১ ঘণ্টা পূর্ব পর্যন্ত প্রবেশপত্র উত্তোলন করা যাবে।

এছাড়া উপ-ইউনিট বি-১ এবং ডি-১ এ

৯ আগস্ট থেকে পরীক্ষা শুরুর ১ ঘণ্টা পূর্ব পর্যন্ত প্রবেশপত্র উত্তোলন করা যাবে।

শাটল ট্রেনের নতুন শিডিউল:

ভর্তিচ্ছুদের যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনের নতুন শিডিউল ঘোষণা করে প্রশাসন।

শিডিউল অনুযায়ী বটতলী স্টেশন থেকে ক্যাম্পাস: সকাল ৬টা, সাড়ে ৬টা, সাড়ে ৭টা, ৮টা ১৫ মিনিট, ৮টা ৪৫ মিনিট, ১১টা ৪০ মিনিট, ১২টা, দুপুর সাড়ে ১২টা, বিকেল ৩টা, ৪টা এবং সর্বশেষ ট্রেন রাত সাড়ে ৮টায় ক্যাম্পাসে যাবে।

ক্যাম্পাস থেকে বটতলী স্টেশন:

সকাল ৭টা ০৫ মিনিট, ৭টা ৩৫ মিনিট, ৮টা ৪০ মিনিট, ৯টা ২০ মিনিট, ১০টা, দুপুর ১টা, ১টা ৩০ মিনিট, বিকেল ৩টা, ৫টা, সাড়ে ৫টা এবং রাত ৯টা ১০ মিনিটে সর্বশেষ ট্রেন শহরের উদ্দেশে ছেড়ে যাবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষায় চার ইউনিট ও দুই উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য চূড়ান্তভাবে আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৪ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৯ জন শিক্ষার্থী।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

সর্বশেষ
জনপ্রিয়