ঢাকা, শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৯ ১৪২৯

বঙ্গবন্ধু ধর্ম-বর্ণের ঊর্ধ্বে মানুষের কল্যাণে কাজ করেছেন: ড. আতাউর রহমান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৪৫, ৫ জুলাই ২০২২  

ড. আতাউর রহমান মিয়াজী

ড. আতাউর রহমান মিয়াজী

ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আতাউর রহমান মিয়াজী বলেছেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাজ করেছেন।

গত মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ‘চীনের উরুমকিতে উইঘুর মুসলিম গণহত্যা দিবস’ উপলক্ষে ‘শান্তিময় বিশ্ব গড়তে মানবতা, রুখবে সন্ত্রাস জঙ্গিবাদ, গণহত্যা ও সাম্প্রদায়িকতা’ শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

আলোচনার সভার আয়োজন করে বাংলাদেশ সোশ্যাল অ্যাক্টিভিস্ট ফোরাম।

প্রধান অতিথির বক্তব্যে ড. আতাউর রহমান মিয়াজী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব ধর্মের মানুষের জন্য শান্তিময় বাংলাদেশ গঠনের কাজ করে গেছেন। বঙ্গবন্ধু ধর্ম-বর্ণ সবকিছুর ঊর্ধ্বে মানুষের কল্যাণে কাজ করেছেন।

তিনি আরো বলেন, বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় মানবিকতা ও শান্তির ধর্ম চর্চার কোনো বিকল্প নেই। সত্যে ও ন্যায়ের পথে থাকত নতুন প্রজম্মকে ধর্মের বিষয়ে জানা উচিত।

সভাপতির বক্তব্যে মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী বলেন, ২০০৯সালের আজকের দিনে সারাবিশ্বে উইঘুর মুসলমানদের গণহত্যার বার্ষিকী পালন করছে। চীন সরকার আনুমানিক দেড় মিলিয়ন লোককে আটক করে সংশোধনের নামে নির্যাতন নিপীড়ন করছে। চীনের সংখ্যালঘু মুসলিম নিপিড়নের বিরুদ্ধে বিশ্ব মুসলিমকে সোচ্চার হতে হবে। উরুমকিতে মুসলিম গণহত্যার দায়ে আন্তর্জাতিক আদালতে চীন সরকারের বিচার করতে হবে।

সভায় আরো বক্তব্য রাখেন- ঢাকা ক্যান্টনম্যান্ট মুসলিম মর্ডান একাডেমির সিনিয়র ধর্মীয় শিক্ষক ফজলে রাব্বি ফরহাদ, চেয়ারম্যান সুফিবাদ রিসার্চ ফাউন্ডেশন শায়েখ মুহিউদ্দীন খান ফারুকী, সময়ের আলোর সিনিয়র রিপোর্টার সমীরণ রায়, এনডিপির মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ সোশ্যাল অ্যাক্টিভিস্ট ফোরামের সম্বয়ক রাহাত হুসাইন, শেখ জনি ইসলাম প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয়