ঢাকা, শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৯ ১৪২৯

ঈদের দিনের আবহাওয়া নিয়ে যে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৩২, ৫ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

মুসলিমদের ধর্মীয় দ্বিতীয় বড় উৎসব ঈদুল আজহা। আগামী ১০ জুলাই এই ঈদ পালন করবেন ধর্মপ্রাণ মুসলমানরা। প্রস্তুতি নিতে শুরু করেছেন সবাই। এরই মধ্যে জানা গেছে ঈদের দিনের আবহাওয়া পূর্বাভাসও। 

আবহাওয়া অধিদফতর বলছে, ঈদের দিন সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। একই সঙ্গে দেশের তিন অঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক ছানাউল হক মন্ডল জানান, এখন যেহেতু বর্ষা মৌসুম, সেহেতু সারাদেশেই কম-বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা রয়েছে। তবে বৃষ্টিপাতের পরিমাণ খুবই কম থাকবে। দু-একটা জায়গায় হয়তো হালকা থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।

তিনি বলেন, সিলেট, রংপুর এবং চট্টগাম বিভাগের দু-একটা জায়গাতে মাঝারি থেকে ভারী ধরনের বৃষ্টিপাত হতে পারে। আর অন্যান্য জায়গায় বৃষ্টিপাত হবে, আবার কোনো কোনো জায়গায় বৃষ্টিপাত হবে না। তবে বৃষ্টিপাত হলেও পরিমাণে কম থাকবে। মানে, সারাদিন ধরে বৃষ্টি হবে, সে ধরনের সম্ভবনা খুবই কম।

ঈদের দিন সারাদেশের তাপমাত্রা কেমন থাকবে এমন প্রশ্নের জবাবে ছানাউল হক আরো বলেন, তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় থাকবে। বর্তমানের তাপমাত্রা যেরকম আছে, সেরকমই থাকবে। হয়তো দু-একটা জায়গাতে সামান্য বাড়তে পারে। সেক্ষেত্রে হয়তো তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে।  

তিনি বলেন, দেশের রাজশাহী, খুলনা ও বরিশাল এ অঞ্চলে তাপমাত্রা একটু বেশি থাকবে। এছাড়া কালবৈশাখের মতো ঝড় বা দমকা হাওয়ার সম্ভবনা নেই। এর বাইরেও ঈদ পর্যন্ত সাগর মোটামুটি স্বাভাবিক থাকবে। ঈদের পর সাগরের পরিস্থিতি নিয়ে বিস্তারিত বলতে পারব।

সর্বশেষ
জনপ্রিয়