ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অভিমান নয়, সাংগঠনিক দুর্বলতার কারণেই নির্বাচনে অংশ নেয় না বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০১, ২৮ মে ২০২৩  

অভিমান নয়, সাংগঠনিক দুর্বলতার কারণেই নির্বাচনে অংশ নেয় না বিএনপি

অভিমান নয়, সাংগঠনিক দুর্বলতার কারণেই নির্বাচনে অংশ নেয় না বিএনপি

গাজীপুর নির্বাচনে অংশগ্রহণ ছিলো না বিএনপির। সঙ্গে আসন্ন কোনো সিটি নির্বাচনেও অংশ নিতে চাইছেন না তারা। বিষয়টি প্রমাণ করলো, বিএনপি আসলে সাংগঠনিকভাবে এখনো শক্তিশালী হতে পারেনি। যদি পারতো, তবে লেভেল প্লেয়িং ফিল্ড না থাকার পরও নির্বাচনে অংশগ্রহণ না করে থাকতে পারতো না। সাংগঠনিকভাবে শক্তিশালী না হওয়ায় দেশের কোনো সেবামূলক কাজেও দেখা যাচ্ছে না দলটিকে। ফলে বাংলাদেশের রাজনীতি থেকে দলটি বিলুপ্তির পথে বলে মনে করছেন রাজনীতি বিশ্লেষকরা।

অন্যদিকে বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, দলীয় কিছু ঝামেলা মিটিয়ে নিয়ে আবার রাজনীতির মাঠে নামবে দলটি। তবে এ আশাকে অনেকটাই দুরাশা বলেই অভিহিত করছে রাজনীতি সচেতন মহল।

এ ব্যাপারে বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, ‘দীর্ঘ ১৫ বছরের বেশি সময় ক্ষমতায় না থাকায় বিএনপিকে অনেক ঝামেলা পোহাতে হচ্ছে। আমরা এখনো ম্যাডামকে অবমুক্ত করতে পারিনি। আর তারেক রহমান তো ২০০৮ সাল থেকেই দেশের বাইরে। এজন্য দল গোছাতে একটু সময় লাগছে। তবে খুব শিগগিরই বিএনপি আবার রাজনীতির মাঠে নামবে।’

অবশ্য দলের অন্য এক নেতা নাম না প্রকাশ করার শর্তে বলেন, ‘সত্যিকার অর্থে এই মুহূর্তে বিএনপির পক্ষ থেকে দল গোছানো সোজা কথা নয়। তাছাড়া ম্যাডাম এখন হাসপাতালে। তারেক রহমান দেশে নেই। তিনি দেশে আসতে পারবেন বলেও মনে হচ্ছে না। অথচ এখন দল গোছানোর একমাত্র পথ তার দেশে ফিরে আসা।’

অপরদিকে বিএনপির এই দুর্দশার জন্য দলটিকেই দায়ী করছেন বিশিষ্টজনেরা। রাজনৈতিক বিশ্লেষক বিভুরঞ্জন সরকার মনে করেন, ক্ষমতায় থাকার সময় বিএনপির নেতারা যে দুর্নীতি ও অপকর্ম করেছেন, তারই খেসারত দিতে হচ্ছে দলকে।

তিনি বলেন, ‘আজ তারেক রহমান দেশে আসতে পারেন না কেন? তিনি তো সাজাপ্রাপ্ত আসামি। এটা তো তার দুর্নীতির কারণেই হয়েছে। খালেদা জিয়াকে দুর্নীতির কারণেই সাজা খাটতে হয়েছে। সুতরাং বিএনপি যে আজ বিলুপ্তির পথে, তার জন্য বিএনপি নিজেই দায়ী।’

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ক্ষমতায় থাকার সময় বিএনপি বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতে কোনও চেষ্টাই বাদ রাখেনি। তবে জনমানুষের দল হিসেবে আওয়ামী লীগ টিকে গেছে। কিন্তু বিএনপি ক্ষমতায় এবং ক্ষমতার বাইরে থেকে যেসব ধ্বংসাত্মক কর্মকাণ্ড করেছে, তার ফল ভোগ করছে। দলটি একটি জনবিচ্ছিন্ন রাজনৈতিক শক্তিতে পরিণত হয়েছে।

অবশ্য ক্ষমতাসীন দল আওয়ামী লীগের এক নেতা আশা প্রকাশ করে বলেন, বিএনপি অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে গঠনমূলক রাজনীতিতে ফিরে আসবে- এমনটাই প্রত্যাশা করি।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়