ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

আগামী বছর হজ সবার জন্য উন্মুক্ত

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৯:২৬, ৪ অক্টোবর ২০২২   আপডেট: ১৯:৩০, ৪ অক্টোবর ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাস মহামারির কারণে এ বছর বয়সের সীমাবদ্ধতায় সীমিতসংখ্যক হাজী সৌদি আরবে হজ পালনের সুযোগ পেলেও আগামী বছর সবার জন্য হজ উন্মুক্ত থাকবে বলে জানিয়েছেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

মঙ্গলবার সচিবালয়ে তার সঙ্গে রিলিজিয়াস রিপোর্টার্স ফোরামের (আরআরএফ) নব-নির্বাচিত কমিটির নেতাদের সাক্ষাৎকালে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, আগামী বছর বাংলাদেশ থেকে ১ লাখ ৩০ হাজার মানুষ হজে যেতে পারবেন। ৬৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা থাকবে না।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সৌদি আরব সরকারের সঙ্গে আমাদের যতটুকু আনঅফিসিয়াল কথা হয়েছে, সেই অনুযায়ী তাদের বিষয়ে যতটুকু জেনেছি, এবার হয়তো পূর্ণ হজই হবে ইনশাআল্লাহ। গত বছর আমাদের যেটা হয়েছিল সেটা হয়তো নাও হতে পারে।

৬৫ বছরের বিধিনিষেধের বিষয়টি না থাকার কথা জানিয়ে ফরিদুল হক বলেন, আমরা এ জিনিসটা ইতোমধ্যে তাদের কাছে জানতে পেরেছি। এটা (৬৫ বছরের বেশি বয়সীরা হজ পালনে বাধা না থাকা) যদি হয়, তাহলে আমাদের সিরিয়াল মেইনটেইন করে সহজে হয়ে যাবে।

প্রতিমন্ত্রী বলেন, গত বছর ১০ হাজার (৬৫ বছরের বেশি বয়সী) ব্যক্তি হজে যেতে পারেননি। এর মধ্যে ৭ হাজার রিপ্লেস করেছেন তারা সবাই। আর বাকি ৩ হাজার আমরা ইচ্ছামতো...যিনি গেছেন তাকে ব্যবস্থা করে দিতে পেরেছি। আগামী বছর এ সিস্টেম চালু হলে কারও কোনো আবদান রক্ষা করার সুযোগ আমাদের থাকবে না। তখন পুরো সিরিয়াল মেইনটেইন করতে হবে। আমাদের জন্য সেটা ভালো।

প্রতিমন্ত্রী বলেন, গত বছর ১০ হাজার মুসল্লি হজে যেতে পারেননি। এর মধ্যে ৭ হাজার রিপ্লেস করেছে তারা। আর বাকি ৩ হাজার আমরা ইচ্ছামতো, যে গেছে তাকে ব্যবস্থা করে দিতে পেরেছি।

‘আগামী বছর এ সিস্টেম চালু হলে কারও কোনো আবদার রক্ষা করার সুযোগ আমাদের থাকবে না। তখন পুরো সিরিয়াল মেইনটেইন করতে হবে। আমাদের জন্য সেটা ভালো।’

সর্বশেষ
জনপ্রিয়