ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আগামীকাল বাংলাদেশে প্রবেশ করবে প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৮, ৩০ জানুয়ারি ২০২৩  

আগামীকাল বাংলাদেশে প্রবেশ করবে প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’

আগামীকাল বাংলাদেশে প্রবেশ করবে প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’

মঙ্গলবার বাংলাদেশে প্রবেশ করতে যাচ্ছে ভারতের বহুল আলোচিত প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’।

গত ১৩ জানুয়ারি ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির তত্ত্বাবধানে এই বিলাসবহুল প্রমোদতরী যাত্রা শুরু করেছে। ৫১ দিনের এই যাত্রাপথে প্রমোদতরীটি উত্তরপ্রদেশের বারানসি-কলকাতা ছুয়ে বাংলাদেশে হয়ে আসাম পৌঁছবে।

বিশ্বের সবথেকে লম্বা প্রায় ৩২০০ কিলোমিটার জলে যাত্রা করে এই বিলাসবহুল তরী। এই ক্রুজটি ৫১ দিনে সফর শেষ করবে। বেনারসের সনত রবিদাস ঘাট থেকে বাংলাদেশে হয়ে, ডিব্রুগড় পর্যন্ত এই জলযাত্রা বিদেশী পর্যটকরা উপভোগ করবেন।

চলার পথে দেশের ৫ টি রাজ্য ও ২৭ টি নদীর বুকদিয়ে এই জল যাত্রা হচ্ছে। গঙ্গা, যমুনা, মেঘনা, পদ্মা ও ব্রহ্মপুত্র নদীর তীরবর্তী এলাকা দিয়ে যাবে এই তরী। এই যাত্রার উদ্দেশ্যে গ্রামীন ভারত পর্যটনের বিকাশ।

নরেন্দ্র মোদি বেনারসের গঙ্গার ঘাটের থেকে এই যাত্রার সূচনা করেন। এই ক্রুজে রয়েছেন ৩২ জন পর্যটক। পর্যটকদের মধ্যে সুইস, জার্মান, আমেরিকার পর্যটকদের সংখ্যা বেশী বলে জানিয়েছেন ক্রুজটির মালিক রাজ সিং।

গঙ্গা বিলাস’-এর ভেতরে রয়েছে পর্যটকের মনোরঞ্জনের ব্যাপক আয়োজন। গানবাজনা, সাংস্কৃতিক অনুষ্ঠানের বন্দোবস্ত করেছে কর্তৃপক্ষ। সেইসঙ্গে রয়েছে শরীরচর্চা, রূপচর্চার কেন্দ্র। এ প্রমোদতরীতে থাকতে পারবে ৮০ জন যাত্রী। ভেতরে রয়েছে মোট ১৮টি কেবিন। এলইডি টিভি থেকে শুরু করে রয়েছে সাজানো শৌচাগার, বারান্দা।

ফারাক্কা হয়ে মুর্শিদাবাদের ভাগীরথী নদী দিয়ে নদীয়ার গঙ্গা হয়ে কলকাতায় পৌঁছায় গঙ্গা বিলাস।

বিলাসবহুল প্রমোদতরীর যাত্রীদের কলকাতা ঘুরিয়ে দেখানোর জন্য একটি দল গঠন করা হয়েছে। সেই দলের প্রতিনিধিরাই দেশ-বিদেশের পর্যটকদের গঙ্গা-সংলগ্ন কলকাতার সৌন্দর্য দেখাবেন। যার মধ্যে রয়েছে, হাওড়া স্টেশন সংলগ্ন মল্লিক ঘাট, কলকাতার মধ্যে ফুলের অন্যতম বৃহত্তম বাজার এটি। এছাড়াও রয়েছে কলকাতার প্রতিমা তৈরীর জন্য প্রসিদ্ধ কুমোরটুলি এলাকা।

বারানসির আদলে সম্প্রতি কলকাতা, হাওড়া সংলগ্ন বিভিন্ন জায়গায় গঙ্গা আরতির ব্যবস্থা করা হয়েছে। কলকাতার গঙ্গার তীরে সেই আরতিও দেখানো হবে দেশ-বিদেশী পর্যটকদের।

এছাড়াও ভিক্টোরিয়া, জাদুঘর, ন্যাশনাল লাইব্রেরী, জৈন মন্দিরের মতো কলকাতার বিশেষ দর্শনীয় স্থানগুলো দেখানো হবে। গঙ্গা বিলাস তিন দিন কলকাতায় থাকার পর সুন্দরবন ঘুরে মঙ্গলবার বাংলাদেশের ঢাকা হয়ে বরিশালে যাবে।

প্রমোদতরীটি বাংলাদেশে প্রায় ১৫ দিন থাকার কথা রয়েছে। বাংলাদেশ ঘুরে গঙ্গা বিলাস আবার ভারতের আসাম রাজ্যের ডিব্রুগড়ে যাবে।

গত ১৩ জানুয়ারি বিশ্বের দীর্ঘতম প্রমোদতরী ‘এম ভি গঙ্গা বিলাস’ উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উত্তর প্রদেশের বারানসি থেকে যাত্রা শুরু করে এই প্রমোদতরী এখন কলকাতায়। মঙ্গলবার (৩১ জানুয়ারি) বাংলাদেশে প্রবেশের কথা রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়