ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ময়মনসিংহের গফরগাঁওয়ের লাফা বেগুনকে জিআই পণ্যের স্বীকৃতির আবেদন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:১৮, ২০ এপ্রিল ২০২৪  

ময়মনসিংহের গফরগাঁওয়ের লাফা বেগুনকে জিআই পণ্যের স্বীকৃতির আবেদন

ময়মনসিংহের গফরগাঁওয়ের লাফা বেগুনকে জিআই পণ্যের স্বীকৃতির আবেদন

দেশ বিখ্যাত ময়মনসিংহের গফরগাঁওয়ে লাফা বেগুনের আঞ্চলিক স্বীকৃতি পেতে ভৌগোলিক নির্দেশক (জিআই) স্বীকৃতি চেয়ে আবেদন করেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম।বাংলাদেশের ঐতিহ্যবাহী গফরগাঁওয়ের লাফা বেগুন প্রায় সব জেলায় অতি চেনা এই সবজিটি। গফরগাঁওয়ের নামের সাথে লাফা বেগুনের নামটি জড়িয়ে আছে।

গফরগাঁওয়ের লাফা বেগুনের আকৃতি গোল কিন্তু দেহ মসৃণ নয় । ডেউ খেলানো খাঁজ কাটা। দেশের ঐতিহ্যবাহী এ বেগুনের নাম লাফা বেগুন। অনেকেই একে গোল বেগুন বলে ডাকে। বড়া ও ভাজির জন্য প্রসিদ্ধ ও সুস্বাদু এ লাফা বেগুন। উপজেলার চরআলগী ইউনিয়নের কয়েকটি এলাকায় লাফা বেগুনের চাষ হয়। একটি বেগুনের ওজন হতো ২/৩ কেজি পর্যন্ত। এক হালি লাফা বেগুন আর ১ মণ ধানের দাম সমান ছিলো। লাফা বেগুন দিয়ে অনেকের চাকরি হয়েছে বলেও লোকমুখে শোনা যায়।

যারা গফরগাঁও রেল স্টেশন হয়ে ট্রেনে যেতেন বাংলাদেশের ঐতিহ্যবাহী লাফা বেগুন নামে পরিচিত গফরগাঁওয়ের গোল বেগুনের দিকে তাকাতেন। তাদের কাছে অনেক ফেরিওয়ালাই বেগুনের চমক নিয়ে হাঁক ছাড়তো “গোল বেগুন নিবেন, গোল বেগুন ”। এভাবে সারা দেশে এর সুনাম ছড়িয়ে যায়। সব কিছুর বিবেচনায় গফরগাঁও এর লাফা বেগুনের জিআই স্বীকৃতি অর্জনে তৎপর হয়েছে উপজেলা প্রশাসন।

গফরগাঁওয়ের বেগুনকে জিআই পণ্যে রূপ দিতে গত ১৬ এপ্রিল উপজেলা নির্বাহী কর্মকর্তা আনুষ্ঠানিকভাবে আবেদন পত্রে স্বাক্ষর করে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি) বরাবর প্রয়োজনীয় সকল কাগজপত্রসহ প্রেরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আমির সালমান রনি, গফরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও যায়যায়দিন পত্রিকার (গফরগাঁও) প্রতিনিধি নাজমুল হক বিপ্লব, ই-কমার্স ডেভেলপমেন্ট সেন্টারের গবেষক খাতুনে জান্নাত আশা, মো. দেলোয়ার হোমেন ও সোমা ইসলাম প্রমুখ।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, “লাফা বেগুনের যে ইতিহাস ও ঐতিহ্য রয়েছে তা অক্ষুন্ন রাখতে জিআই পণ্যে রূপ দিতে আমরা আবেদন করেছি। এছাড়াও কৃষকদের মাঝে উৎপাদন বৃদ্ধির আগ্রহ ও কদর বাড়াতে সহায়ক হবে এই স্বীকৃতি। সারাদেশে একটি বিশেষ পণ্য হিসাবে পরিচিতি বাড়বে গফরগাঁওয়ের লাফা বেগুনের। লাফা বেগুন জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেলে গফরগাঁওবাসীর জন্য এটি হবে বড়প্রাপ্তি। এ লাফা বেগুনকে কেন্দ্র করে গফরগাঁওয়ের ব্যবসা-বাণিজ্য আরো সম্প্রসারিত ও বিস্তৃত হবে বলে আমি বিশ্বাস করি।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়