ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আজকের ম্যাচে যত রেকর্ডের সামনে মেসি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ২১:২৬, ২৭ মে ২০২৩  

লিওনেল মেসি

লিওনেল মেসি

আজ রাতে ফ্রেঞ্চ লিগ ওয়ানের শিরোপা নিশ্চিতের মিশনে মাঠে নামবে প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি)। প্রতিপক্ষ স্ট্রাসবুর্গের মাঠে খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

এমন ম্যাচের আগে বেশ কয়েকটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি ও তার দল পিএসজি।একনজরে দেখে নিন সেসব রেকর্ডগুলো...

স্ট্রাসবুর্গের বিপক্ষে হার এড়ালেই রেকর্ড ১১তম বারের মতো ফ্রেঞ্চ লিগ ওয়ানের ট্রফি নিজেদের ঘরে তুলবে পিএসজি। এর আগে সর্বোচ্চ ১০ বার শিরোপা জয়ের রেকর্ড রয়েছে সেন্ট এতিয়েনের। 

পিএসজি চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গেই বিশ্বের দ্বিতীয় ফুটবলার হিসেবে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ডে ব্রাজিলিয়ান কিংবদন্তি দানি আলভেজের পাসে বসবেন লিওনেল মেসি। বর্তমানে আলভেজ সর্বোচ্চ ৪২টি শিরোপা জয়ের রেকর্ডটি নিজের করে রেখেছেন।

আজকের মৌসুমে পিএসজির হয়ে সতীর্থদের দিয়ে ২টি গোল করাতে পারলে দলটির ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ অ্যাসিস্টের রেকর্ডে জাতীয় দলের সতীর্থ ডি মারিয়ার পাশাপাশি বসবেন মেসি। আর ৩টি গোল করতে পারলে তাকে ছাড়িয়ে এককভাবে রেকর্ডের মালিক হবেন পিএসজির এলএমথার্টি।

২০১৫-১৬ মৌসুমে এ রেকর্ডটি গড়েছিলেন অ্যাঞ্জেলো ডি মারিয়া। গত মৌসুমে সে রেকর্ডের কাছাকাছি চলে এসেছিলেন কিলিয়ান এমবাপ্পে। তিনি ১৭ গোলে অ্যাসিস্ট করেছিলেন। 

চলতি মৌসুমে আজকের ম্যাচটি নিয়ে মেসি এখনো দুটি ম্যাচ পাবেন। আজ রাতে রেকর্ডটি না হলেও আরেকটি ম্যাচ পাবেন মেসি। যেটি অনুষ্ঠিত হবে জুনের ৪ তারিখে ক্লেরমন্তের বিপক্ষে। 

মৌসুমে ১৮ বা তার বেশি গোলে সহায়তা অবশ্য মেসির জন্য নতুন কিছু নয়। লা লিগায় বার্সেলোনার হয়ে অন্তত চারবার ১৮ বা তার বেশি গোলে সহায়তা করেছেন মেসি। ২০১৯-২০ মৌসুমে তো মেসি অ্যাসিস্ট করেছিলেন ২২ গোলে।

অবশ্য রেকর্ড গড়ার রাতটা অন্যভাবেও স্মরণীয় হতে পারে মেসির জন্য। এই ম্যাচ দিয়েই পিএসজির হয়ে শেষ অ্যাওয়ে ম্যাচ খেলে ফেলতে পারেন ফুটবল ইতিহাসের সর্বোচ্চ ব্যালন ডি’অর জয়ী ফুটবলার। চুক্তি নবায়ন না করলে আগামী মৌসুমে অন্য কোনো ক্লাবে দেখা যাবে এ বিশ্বকাপজয়ী অধিনায়ককে।

সর্বশেষ
জনপ্রিয়