ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নারী চিকিৎসকদের চিকিৎসায় বেঁচে থাকার সম্ভাবনা বেশি : গবেষণা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৬, ২৫ এপ্রিল ২০২৪  

নারী চিকিৎসকদের চিকিৎসায় বেঁচে থাকার সম্ভাবনা বেশি : গবেষণা

নারী চিকিৎসকদের চিকিৎসায় বেঁচে থাকার সম্ভাবনা বেশি : গবেষণা

নারী চিকিৎসকদের কাছ থেকে চিকিৎসা নিলে রোগীদের বেঁচে থাকার সম্ভাবনা অনেকাংশেই বেড়ে যায়। একইসাথে নারী ডাক্তাদের কাছ থেকে চিকিৎসা গ্রহণ শেষে পুনরায় অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হবার সম্ভাবনাও অনেকাংশে কম। সম্প্রতি এ সংক্রান্ত গবেষণাটি ‘অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন’ নামক চিকিৎসাবিষয়ক সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

গত সোমবার (২২ এপ্রিল) দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এছাড়া, ফোর্বস, এনবিসি, দ্য নিউ ইয়র্ক পোস্ট, ডেইলি মেইল, এমএসএন, এনডিটিভির প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত গবেষণার ফলাফল অনুসারে, নারী চিকিৎসকদের তুলনায় পুরুষ চিকিৎসকদের কাছ থেকে চিকিৎসা গ্রহণ শেষে রোগীদের মৃত্যুহার অনেকটা বেশি।

২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত ৭ লাখ ৭৬ হাজার পুরুষ ও নারী রোগীর ওপর গবেষণাটি করা হয়। এদের মধ্যে সাড়ে ৪ লাখ পুরুষ রোগী ও ৩ লাখের কিছু বেশি নারী রোগী নানারকম শারীরিক সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। গবেষণায় দেখা গেছে, যে রোগীরা নারী চিকিৎসকের চিকিৎসাধীন ছিলেন তারা তাড়াতাড়ি সেরে উঠেছেন। আর যারা পুরুষ চিকিৎসকের চিকিৎসাধীন ছিলেন তাদের অনেক রকম জটিলতা দেখা দিয়েছে। হাসপাতালেও বেশিদিন থাকতে হয়েছে।

গবেষণার ফলাফলে বলা হয়েছে, নারী চিকিৎসকদের কাছ থেকে চিকিৎসা গ্রহণ করলে রোগীদের মৃত্যুহার এবং পুনরায় ভর্তির হার কম থাকে। গবেষণায় দেখা গেছে, একজন নারী চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা শেষে মহিলা রোগীদের মৃত্যুর হার ছিল ৮.১৫ শতাংশ, যে হার পুরুষ ডাক্তাদের ক্ষেত্রে ৮.৩৮ শতাংশ। আবার একজন মহিলা ডাক্তারের কাছ থেকে চিকিৎসা শেষে পুরুষ রোগীদের মৃত্যুর হার ছিল ১০.১৫ শতাংশ, যে হার পুরুষ ডাক্তাদের কাছে ১০.২৩ শতাংশ।

গবেষণা দলের সদস্য ইউসুকে সুগাওয়া বলেন, এটি প্রমাণ করে যে নারী চিকিৎসকরা উচ্চ মানের যত্ন দিয়ে থাকেন এবং সেজন্য আরো মহিলা চিকিৎসকের উপস্থিতি রোগীদের উপকৃত করবে। বিশেষজ্ঞরা বলেছেন, মহিলা ডাক্তাররা তাদের রোগীদের সাথে কথা বলতে, তাদের রেকর্ড দেখতে বেশি সময় ব্যয় করেন। এতে ভালো মত চিকিৎসা দিতে পারেন তারা। এছাড়া একজন মহিলা চিকিৎসক পরীক্ষার সময় মহিলা রোগীদের বিব্রত ও অস্বস্তিকর পরিবেশ দূর করতে সাহায্য করে থাকেন।

গবেষণার সহ-লেখক এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী অধ্যাপক লিসা রোটেনস্টাইন বলেন, আমরা জানি যে চিকিৎসার ক্ষেত্রে পুরুষ ও মহিলা চিকিৎসকদের যত্নের পার্থক্য রয়েছে। মহিলা চিকিৎসকরা পুরুষদের তুলনায় রোগীদের সাথে বেশি সময় ব্যয় করেন। এতে সঠিক সিদ্ধান্ত নেয়া সহজ হয়ে ওঠে।

২০০২ সালের একটি পৃথক গবেষণায় দেখা গেছে, মহিলা ডাক্তাররা একজন রোগীর সাথে গড়ে ২৩ মিনিট সময় ব্যয় করেন যেখানে পুরুষ ডাক্তাররা সময় ব্যয় করেন ২১ মিনিট।

সর্বশেষ
জনপ্রিয়