ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৪ ১৪৩০

কৃষকের পেঁয়াজ কিনে বাংলাদেশে পাঠাবে ভারত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১৪, ১৯ মার্চ ২০২৪  

কৃষকের পেঁয়াজ কিনে বাংলাদেশে পাঠাবে ভারত

কৃষকের পেঁয়াজ কিনে বাংলাদেশে পাঠাবে ভারত

নিজেদের কৃষকদের কাছ থেকে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ কিনছে ভারতের কেন্দ্রীয় সরকারের রপ্তানি সংস্থা ন্যাশনাল কো অপারেটিভ এক্সপোর্ট লিমিটেড (এনসিইএল)। প্রতি কেজি ২৯ রুপি (বাংলাদেশি টাকায় ৩৮ টাকা ৪০ পয়সা) দরে কেনা এই পেঁয়াজ বাংলাদেশে পাঠানো হবে।

অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে গত ডিসেম্বরে পেঁয়াজ রপ্তানিতে সাড়ে তিন মাসের নিষেধাজ্ঞা দেয় ভারত। ৩১ মার্চ পর্যন্ত রপ্তানি বন্ধ রাখার কথা থাকলেও কূটনৈতিক পর্যায়ে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের অনুরোধে আগের সিদ্ধান্ত থেকে সরে আসে সরকার। ‘বিশেষ বিবেচনায়’ ভারতীয় পেঁয়াজের ওপর নির্ভরশীল দেশগুলোতে মোট ৬৪ হাজার ৪০০ টন পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে ভারত। এর মধ্যে বাংলাদেশেরভাগে পড়েছে ১ হাজার ৬৫০ টন।

ভারতের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, গত সপ্তাহে মন্ত্রণালয় পর্যায়ে বাংলাদেশের জন্য পেঁয়াজ কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থানীয় কৃষকদের কাছ থেকে ইতোমধ্যে পেঁয়াজ কেনাও শুরু হয়েছে। তবে রপ্তানি নিষেধাজ্ঞা এখনো বহাল থাকায় এসব পেঁয়াজ সরকারি উদ্যোগে শিগগির পাঠানো হবে।

ভারতের পেঁয়াজ রপ্তানিকারকরা বলছেন, ভারতে রপ্তানি নিষেধাজ্ঞা থাকায় তাদের ওপর নির্ভরশীল দেশগুলোর বাজারে পেঁয়াজের দাম প্রতিনিয়ত বাড়ছে। এই পরিস্থিতিতে চোরাকারবারিদের মাধ্যমে ভারত থেকে প্রতিদিন পেঁয়াজ পাচার হচ্ছে। এ নিয়ে সম্প্রতি কেন্দ্রীয় সরকারকে অভিযোগ দিয়েছেন রপ্তানিকারকরা।

বাংলাদেশের অভ্যন্তরীণ বাজারে বর্তমানে খুচরা পর্যায়ে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা দরে। কয়েক দিন আগে অবশ্য এই দর ১২০ টাকা ছুঁয়েছিল।

সর্বশেষ
জনপ্রিয়