ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ইসলামী বিশ্ববিদ্যালয়ে নিরাপদ খাদ্য দিবস পালিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:২৩, ৪ ফেব্রুয়ারি ২০২৩  

ইসলামী বিশ্ববিদ্যালয়ে নিরাপদ খাদ্য দিবস পালিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে নিরাপদ খাদ্য দিবস পালিত

নানা আয়োজনের মধ্য দিয়ে ‘জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২৩’ পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগ। দিবসটি উপলক্ষে শনিবার (৪ ফেব্রুয়ারি) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ থেকে র‍্যালি বের করে বিভাগটি।

‘নিরাপদ খাদ্য, সমৃদ্ধ জাতি- স্মার্ট বাংলাদেশ গড়ার চাবিকাঠি’ প্রতিপাদ্যে র‍্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে মিলিত হয়। পরে বিভাগীয় সেমিনার কক্ষে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন হয়।

সভায় অধ্যাপক ড. শেখ শাহীনুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিভাগটির সভাপতি অধ্যাপক ড. শেখ মোহাম্মদ আব্দুর রউফ। এছাড়াও বিভাগের অধ্যাপক ড. আব্দুস সামাদ, অধ্যাপক ড. আবুল কাশেম, অধ্যাপক ড. এটিএম মিজানুর রহমান ও সহযোগী অধ্যাপক মোমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, সুস্থ জাতি গঠন করতে হলে নিরাপদ খাদ্য সুনিশ্চিত করতে হবে। মানসম্মত খাদ্য নিশ্চিতের মাধ্যমে অপুষ্টিজনিত সমস্যা সমাধান করা সম্ভব। কিন্তু, কনটামিনিটেড খাবার অথবা মিনিমাম খাবারে ম্যাক্সিমাম কন্টামিনেট হলে খুব বেশি অসহনীয় ও ক্ষতিকর। কারণ এটা প্রাথমিক খাদক থেকে সর্বোচ্চ খাদক পর্যন্ত ধারাবাহিকভাবে প্রবাহ হতে থাকে, এটা রিকভার করা সম্ভব হয় না। তাই আমাদের অনুমোদিত মাত্রার পেস্টিসাইড ব্যবহার করতে হবে এবং নিরাপদ খাদ্য উৎপাদন, সরবরাহ ও ভক্ষণ নিশ্চিত করতে হবে।  

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়