ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে এআই প্রযুক্তির “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম”

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৭, ১৯ এপ্রিল ২০২৪  

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে এআই প্রযুক্তির “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম”

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে এআই প্রযুক্তির “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম”

ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, ফ্যাটিলিভারের মতো (বিপাকীয়) দীর্ঘ স্থায়ী রোগ থেকে মুক্তি দিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সমৃদ্ধ “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম” কার্যকরী ভূমিকা পালন করছে। এই প্ল্যাটফর্ম মূলত কোনো ব্যক্তির বিভিন্ন তথ্য-উপাত্তের এক টিডিজিটাল উপস্থাপনা যেখানে ব্যক্তির ৩ হাজারেরও বেশি ডেটা উপস্থাপনের মাধ্যমে রোগের ধরণ, চিকিৎসা কৌশল ইত্যাদি নিরুপনে সাহায্য করা হয়।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তির এই প্ল্যাটফর্মের সাহায্যে শরীরে পরিধানযোগ্য কিছু সেন্সরের/ডিভাইস মাধ্যমে উপাত্ত সংগ্রহ করে মেশিন লার্নিংয়ের সাহায্যে রোগের প্রভাব এবং ভবিষ্যতের পূর্বাভাস দেওয়া থেকে শুরু করে স্বাস্থ্যের উন্নতির জন্য ব্যবস্থা পত্রের নির্দেশনা দেয়। পাশাপাশি অভিজ্ঞ ডাক্তারের একটি প্যানেল সব সময় সার্বিক বিষয়টি মনিটরিং করে।

এই প্রক্রিয়ায় প্ল্যাটফর্মটি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ফ্যাটি লিভারের মতো (বিপাকীয়) দীর্ঘ স্থায়ী রোগের প্রকৃত কারণ উদঘাটনে রোগীর খাবার, ঘুম, কাজ সবকিছুই ২৪/৭ পুঙ্খানুপুঙ্খরুপে বিশ্লেষণ করে সেন্সরের মাধ্যমে সংগৃহীত উপাত্ত বিশ্লেষণ করে পিন-পয়েন্ট সল্যুশন দিয়ে থাকে, ফলে একজন রোগীর প্রকৃত পক্ষে কতটুকু ঘুম, ঔষুধ কিংবা খাবার গ্রহণ বা বর্জন প্রয়োজন তা বলে দেয়। এআই সমৃদ্ধ “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্মটি” মূলত টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকর বলে গবেষণায় উঠে এসেছে।

এআই সমৃদ্ধ “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম”-এ ব্যবহারকারীদের স্বাস্থ্যের উন্নতির জন্য অত্যাধুনিক প্রযুক্তি এবং উন্নত চিকিৎসা বিজ্ঞানের সমন্বয়ে সুনির্দিষ্ট এবং সময়োপযোগী ব্যবস্থাপত্র প্রদান করা হয় যা একজন টাইপ-২ ডায়াবেটিস রোগীকে ৬ মাসের মধ্যেই সুস্থতার দিকে নিয়ে যায়। অনেক ক্ষেত্রে দেখা গেছে, ৬ মাস পর রোগীকে আর কোনো ঔষুধ খেতে হয় না, ঔষুধ ছাড়া ইনরমাল ব্লাড সুগার মেইনটেইন করতে পারছে।

এআই সমৃদ্ধ এই সেবাটি এরই মধ্যে বিশ্বের উন্নত দেশগুলোতে ব্যবহার হয়ে আসছে। আমাদের পার্শ্ববতী দেশ ভারত এই প্ল্যাটফর্ম ব্যবহার করে চিকিৎসা সেবা দেওয়া শুরু করেছে।

এআই– সমৃদ্ধ “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম”র জন্ম

আশ্চর্যজনকভাবে, বিপাকীয় সুস্থতার জন্য এআই-সমৃদ্ধ প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্মের ধারণাটি জ্যাস্পার আইওটি প্ল্যাটফর্ম ব্যবহার করে টেসলার প্রকল্প থেকে উদ্ভূত হয়েছিল। তারা গাড়িতে বিভিন্ন সেন্সর স্থাপন করেছে, গাড়ির একটি ডিজিটাল টুইন তৈরি করতে যা গাড়ির সামগ্রীক অবস্থা সম্পর্কে বিস্তারিত তত্ত-উপাত্ত প্রদান করে টিউনিং এবং আপগ্রেড করতে সহায়তা করে — একটি সত্যিই অসাধারণ প্রযুক্তি যা বর্তমানে বিদ্যমান।

এই প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্মের স্বপ্নদ্রষ্টা নিজেকে প্রশ্ন করেন, আমরা যদি একটি গাড়ির জন্য এই জাতীয় প্রযুক্তি ব্যবহার করি, তবে মানব দেহের জন্য কেন নয়? আমাদের শরীরের জীববিদ্যাকে গভীর ভাবে বোঝার জন্য কিছু ল্যাবটেস্ট এবং পরিধান যোগ্য গ্যাজেট ব্যবহার করে আমরা আমাদের একটি ডিজিটাল প্রতিরূপ তৈরি করতে পারি এবং সম্ভাব্য ভাবে রোগ প্রতিরোধ ও প্রতিহত করতে পারি, একটি স্বাস্থ্যকর এবং সুখী জীবন গড়ে তুলতে পারি। এটাই হলো মানব শরীরের জন্য এক টিডিজিটাল টুইন!

এই প্ল্যাটফর্মের মাধ্যমে সেবা গ্রহীতারা একটি অ্যাপসের মাধ্যমে সরাসরি তাদের রিয়েল-টাইম ডেটা দেখতে পারবে। এর মাধ্যমে ডাক্তারের পাশাপাশি একজন রোগীও সেসব উপাক্ত দেখে তার করণীয় ঠিক করতে পারবেন। এছাড়া কোনো সিদ্ধান্ত গ্রহণে অ্যাপসের মাধ্যমে বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে ভিডিও কনফারেন্সিংএর মাধ্যমে পরামর্শ গ্রহণ করতে পারবেন, সাথে রয়েছে একজন ডেডিকেটেড হেলথ কোচ।

কেন এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম?

অতীতে, ডায়াবেটিসকে প্রায়ই সারাজীবনের জন্য একটি অসুস্থ অবস্থা হিসেবে দেখা হতো; ডাঃ প্রফেসর রসটেলরের অগ্রগামী গবেষণা এই ধারণাটিকে চ্যালেঞ্জ করেছে, প্রমাণ করেছে যে ডায়াবেটিস থেকে মুক্ত (remission) হওয়া সম্ভব।

ডায়াবেটিস বিশেষজ্ঞদের একটি আন্তর্জাতিক গ্রুপ ডায়াবেটিস মওকুফের মাপকাঠিকে সহজে সজ্ঞায়িত করার জন্য এক সঙ্গে কাজ করেছে, সম্মত হয়েছে যে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিকে আমরা তখনই ডায়াবেটিস থেকে মুক্ত বলবো যখন কমপক্ষে ৩ মাসের জন্য তাদের HbA1c 6.5% (48 mmol/mol) এর নিচে থাকবে। তারা এই সময়ে তাদের রক্তে গ্লোকুজের মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য কোনো ওষুধ গ্রহণ করেনি।

এআই সমৃদ্ধ “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম”টি এক্ষেত্রে আশাব্যঞ্জক ফলাফল দেখিয়েছ। এই ফলাফলগুলো ৪-জুন-২০২২-এ নিউঅরলিন্স, এলএ-তে অনুষ্ঠিত আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন (ADA)-এর ৮২-তম বৈজ্ঞানিক সেশনে একটি ব্রেকিং পোস্টার সেশনের সময় উপস্থাপন করা হয়েছিল।

এআই সমৃদ্ধ “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম” বিশ্বের সর্বপ্রথম তুলনামূলক ডিজিটাল রেপ্লিকা প্রযুক্তি ব্যবহার করে যার মাধ্যমে এই প্ল্যাটফর্ম ব্যবহার করে যারা সেবা গ্রহণ করে তাদের আলাদা আলাদা করে (স্বতন্ত্র) মেটাবোলিক (বিপাকীয়) রোগকে বিশ্লেষন করে রোগ থেকে মুক্তির জন্য উন্নত সেবা প্রদানে স্বতন্ত্র ব্যবস্থা পত্র প্রদান করা হয় যা দীর্ঘস্থায়ী মেটাবোলিক (বিপাকীয়) রোগ থেকে মুক্তি লাভে অত্যধিক কার্যকরী।

এআই সমৃদ্ধ প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম-এ ব্যবহৃত প্রযুক্তিটি “রেন্ডমাইজড কনট্রোলট্রিয়ালস” (আরটিসি) দ্বারা বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত এবং আরটিসি থেকে প্রাপ্ত ফলাফল ৫৮টি পেয়ার রিভিউ করা আর্ন্তজাতিক মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি চিকিৎসা সেবা পদ্ধতি প্ল্যাটফর্ম।

এআই-সক্ষম “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম” প্রযুক্তিগত ভাবে জটিল হলেও এই প্ল্যাটফর্মের আবিষ্কারক দলের গবেষকরা মেশিন লার্নিং প্রযুক্তির মাধ্যমে এমন একটি পেটেন্ট তৈরি করেছে যার সাহায্যে যে কোনো ব্যক্তির বায়োমার্কার নিয়ে কাজ করে রোগ মুক্তিতে উন্নত পরামর্শ প্রদান করতে পারে।
আবিষ্কারকের এই ক্লিনিক্যাল গবেষক দলটি দীর্ঘস্থায়ী মেটাবোলিক (বিপাকীয়) রোগকে (ডায়াবেটিস, উচ্চরক্ত চাপ, ফ্যাটিলিভার) পুরোপুরি সুস্থ করতে এআই সমৃদ্ধ প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্মটি ব্যবহার করেছে যার তথ্য-উপাত্ত আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের ডায়াবেটিস জার্নালে উপস্থাপিত এবং প্রকাশিত হয়েছে।

ফলাফলে দেখা গেছে, টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত রোগীর প্রায় ৯০ শতাংশ রোগী পুরোপুরি সুস্থ হয়েছে যাদের ইনসুলিন বা অন্য কোনো ঔষুধ ব্যবহার করতে হয়নি, একই সময়ে এসব রোগীর গড়ে ৯.১ কেজি ওজন কমেছে।

বিশ্ব পরিবর্তনের প্রভাব

দীর্ঘস্থায়ী বিপাকীয় রোগ ((ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, ফ্যাটিলিভার)) মানুষের জীবনকে ধ্বংস করে দিচ্ছে। সুত্র বলছে, মেটাবোলিক (বিপাকীয়) রোগ বিশ্বব্যাপী ৩০-৩৫ শতাংশ মানুষের মাঝে বিরাজমান। এছাড়া বিশ্বব্যাপী ৬১৫ মিলিয়ন মানুষ ডায়াবেটিসের মতো রোগে ভূগছে যা ২০৪০ সালের মধ্যে ৭৫০ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে ধারনা করা হচ্ছে। বাংলাদেশে, আনুমানিক ১ কোটি ৩০ লক্ষ মানুষ টাইপ-২ ডায়াবেটিস দ্বারা আক্রান্ত, যার বিস্তারের হার ১২.৫%, এবং অতিরিক্ত আনুমানিক ৬০ লক্ষ রোগী এখনও সনাক্ত করণের বাহিরে আছে।

এত বিশাল ডায়াবেটিসে আক্রান্ত মানুষ কি জানে ডায়াবেটিস থেকে মুক্তি পাওয়া সম্ভব এবং ডায়াবেটিস সারা জীবনের জন্য একটা রোগ  নয়, প্রতিটি মানুষ স্বতন্ত্র এবং তাদের বিপাক প্রক্রিয়াও স্বতন্ত্র, যা একজনের সঙ্গে আরেক জনের সামঞ্জস্য পাওয়া যায় না।

তাই ডায়াবেটিস থেকে মুক্তি পেতে প্রয়োজন স্বতন্ত্র পেশেন্ট-এর ডেটা অ্যানালাইসিস করা। রোগীর ডেটা (তথ্য-উপাত্তই) বলে দেবে তাকে কীভাবে ডায়াবেটিস থেকে মুক্ত  রাখা যায়।

এআই সমৃদ্ধ “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্মটি” প্রযুক্তির সঙ্গে মানুষের সংস্পর্শে সাস্থ্যসেবার একটি অনবদ্য প্ল্যাটফর্মে পরিণত হয়েছে যেখানে হেলথ কোচ এবং ডাক্তারের সমন্বয়ে গঠিত হেলথ কেয়ার টিমের তত্ত্বাবধানে রোগীরা নিউট্রিশন, ঘুম, প্রতিদিনের কার্যক্রম সহ সামগ্রিক বিষয়ে পরামর্শ পেয়ে থাকে। তাই কম সময়ে এবং স্বল্প খরচে টাইপ২ ডায়াবেটিস রোগীদের জন্য “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম একটি আদর্শ প্ল্যাটফর্ম।

এখন সময় হয়েছে ডায়াবেটিস থেকে মুক্তি পাওয়ার!  এখন বিষয় হলো “প্রিসিশন ট্রিটমেন্ট প্ল্যাটফর্ম” কি বাংলাদেশে কার্যক্রম শুরু করবে?

সর্বশেষ
জনপ্রিয়