ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

ঢাকা বিশ্ববিদ্যালয়ে উত্তীর্ণদের বিষয় নির্বাচন শুরু আগামী ৩ এপ্রিল, ক্লাস শুরু ১ জুলাই

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:৪০, ২৯ মার্চ ২০২৪  

ঢাকা বিশ্ববিদ্যালয়ে উত্তীর্ণদের বিষয় নির্বাচন শুরু আগামী ৩ এপ্রিল, ক্লাস শুরু ১ জুলাই

ঢাকা বিশ্ববিদ্যালয়ে উত্তীর্ণদের বিষয় নির্বাচন শুরু আগামী ৩ এপ্রিল, ক্লাস শুরু ১ জুলাই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে চার ইউনিটের প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ শুরু হবে আগামী ৩ এপ্রিল। এছাড়া এবার ১লা জুলাই থেকে নতুন বর্ষের শিক্ষার্থীদের ক্লাশ শুরু হবে বলে জানিয়েছেন, ঢাবি উপাচার্য।গতকাল বৃহস্পতিবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে ক্লাশ শুরুর বিষয়টি উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল সাংবাদিকদের জানিয়েছেন।

ঢাবি উপাচার্য বলেন, ঢাবির অ্যাকাডেমিক বর্ষের যে হিসেব, সে অনুযায়ী আমরা অনেকদিন পর আবারো ক্লাস শুরু করতে পারছি। আমাদের চেষ্টা থাকবে সামনে জানুয়ারির এক তারিখ থেকে ক্লাস শুরু করার। সেক্ষেত্রে অ্যাকাডেমিক ক্যালেন্ডারকে আমরা সেভাবে পরিবর্তন করব।

এদিকে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ শুরু হবে আগামী ৩ এপ্রিল। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ৩ এপ্রিল ২০২৪ তারিখ বিকাল ৩টা হতে ২৫ এপ্রিল তারিখ রাত ১১:৫৯ পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে পারবেন। 

এছাড়াও বিষয় পছন্দক্রম অনলাইনে দেওয়ার সুবিধার্থে আগামী ১ এপ্রিল ২০২৪ তারিখ হতে শিক্ষার্থীরা তাদের ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবে। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে পছন্দক্রম অনলাইনে প্রদানে ভুল এড়ানো যাবে বলেও উল্লেখ করা হয়েছে একই বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, চলতি শিক্ষাবর্ষে এবার ভর্তি পরীক্ষায় কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের পাসের হার ১০.০৭ শতাংশ; ব্যবসায় শিক্ষা ইউনিটে পাসের হার (১০৫০ জনের ভর্তি যোগ্যতা) ১৩.৩৩ শতাংশ; বিজ্ঞান অনুষদে পাসের হার ৮.৮৯ এবং চারুকলা অনুষদের পাসের হার ১১.৭৫ শতাংশ।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা; বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা গত ১ মার্চ; ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা গত ২৪ ফেব্রুয়ারি এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা গত ৯ মার্চ অনুষ্ঠিত হয়।

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়