ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

একযুগ পর আজ ফের চালু হচ্ছে রামসাগর এক্সপ্রেস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৬, ২৯ আগস্ট ২০২৩  

একযুগ পর আজ ফের চালু হচ্ছে রামসাগর এক্সপ্রেস

একযুগ পর আজ ফের চালু হচ্ছে রামসাগর এক্সপ্রেস

প্রায় একযুগ ধরে বন্ধ থাকার পর আবারও চালু হচ্ছে রামসাগর এক্সপ্রেস ট্রেন। মঙ্গলবার সকাল ১০টার পর থেকে ট্রেনটির চলাচল শুরু হবে। কোনো কারণ না দেখিয়েই রেল কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে ট্রেনটি বন্ধ রাখায় এ এলাকার মানুষ দীর্ঘদিন ধরে সুবিধাবঞ্চিত ছিল।

বন্ধ হওয়ার পর থেকেই গাইবান্ধার সাঘাটা, বোনারপাড়া, ফুলছড়ি ও গোবিন্দগঞ্জ উপজেলার মানুষ এই ট্রেন চালুর দাবি জানিয়ে আসছিলেন। এলাকার মানুষের দাবির পরিপ্রেক্ষিতে রামসাগর ট্রেনটি পুনরায় চালুর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জেলার বোনারপাড়া রেলওয়ে জংশন স্টেশনে ট্রেনটি পুনরায় চলাচলের উদ্বোধন করবেন।

বোনারপাড়া-দিনাজপুর রেলওয়ে রুটে চলাচলকারী রামসাগর এক্সপ্রেস ট্রেনটি প্রায় ১২ বছর ধরে বন্ধ রয়েছে। এতে যোগাযোগের ক্ষেত্রে ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। স্বল্প সময়ে রংপুর বিভাগীয় শহরে যাতায়াতের একমাত্র বাহন ট্রেনটি চালুর জন্য দীর্ঘদিন ধরে এলাকাবাসী দাবি জানিয়ে এলেও এতে কর্ণপাত করেনি রেল কর্তৃপক্ষ। তবে (সাঘাটা-ফুলছড়ি) আসনের এমপি নির্বাচিত হওয়ার পর মাহমুদ হাসান রিপন ট্রেনটি চালুর ব্যাপারে উদ্যোগ নেন।

রেলওয়ে সূত্র জানায়, ২০১০ সালে বোনারপাড়া-দিনাজপুর রেলওয়ে রুটে রামসাগর এক্সপ্রেস ট্রেনটির যাত্রা শুরু করে। বোনারপাড়া স্টেশন থেকে প্রতিদিন সকাল ৬টায় ট্রেনটি দিনাজপুরের উদ্দেশ্যে ছেড়ে যেত। মাত্র এক বছর চলার পর ২০১১ সালে কোনো কারণ ছাড়াই ট্রেনটি বন্ধ করে দেওয়া হয়। এতে এলাকার কাঁচামাল পরিবহন, শিক্ষা ও চিকিৎসায় রংপুর বিভাগীয় শহরে গমনে ট্রেনটির ওপর নির্ভর করা এ এলাকার মানুষের মাঝে নেমে আসে দুর্ভোগ।

বোনারপাড়া রেলওয়ে স্টেশন মাস্টার খলিলুর রহমান বলেন, প্রতিদিন ভোর ৫টা ২০ মিনিটে বোনারপাড়া জংশন স্টেশন থেকে ছেড়ে ৮টি স্টেশনে যাত্রাবিরতির করে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশনে পৌঁছাবে দুপুর ২টা ৫০ মিনিটে। আবার বিকেল ৫টা ২০ মিনিটে পঞ্চগড় থেকে ছেড়ে দিয়ে রাত ১টা ৩০ মিনিটে বোনারপাড়া স্টেশনে পৌঁছবে এ ট্রেন।এ ব্যাপারে রেলওয়ের লালমনিরহাট ডিভিশনাল ট্রাফিক সুপারিনটেনডেন্ট (ডিটিএস) আব্দুল্যা আল মামুন বলেন, ট্রেনটি পুনরায় চলাচলের সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়