ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মাইগ্রেনের সমস্যা দূর করার সবচেয়ে ভালো উপায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:১৭, ২৪ এপ্রিল ২০২৪  

মাইগ্রেনের সমস্যা দূর করার সবচেয়ে ভালো উপায়

মাইগ্রেনের সমস্যা দূর করার সবচেয়ে ভালো উপায়

আমাদের জন্য রোদের আলো ভালো আবার কখনো খারাপ প্রভাবও বয়ে আনতে পারে। যাদের ভিটামিন ডি-এর পরিমাণ কম তাদের প্রধান ওষুধ সূর্যের আলো।তবে সেই সূর্যের আলো পাওয়ার একটি সময়সীমা রয়েছে। কিন্তু যাদের মাইগ্রেনের সমস্যা তাদের রোদের প্রখরতা থেকে একটু লুকিয়েই থাকতে হবে।

যাদের মাথা ব্যথার সমস্যা রয়েছে তাদের বিভিন্ন কারণে এই ব্যথা হতে পারে। তা চলুন জেনে নিই সেই কারণগুলো

(১) এই গরমে সূর্যের কড়া তাপে মাথাব্যথা হয়। রোদে বের হলেই অনেকের মাথাব্যথা হচ্ছে। এর অন্যতম কারণ গরমে ঘামের সঙ্গে শরীর থেকে পানি ও লবণ বের হয়ে যাওয়া।

(২) প্রখর দাবদাহের ক্ষতিকর প্রভাবে মাথা ধরা বা মাথা ঝিমঝিম করতে পারে।

(৩) গরমে কারো কারো মাথা ঘেমে চুল ভিজে যায়। এর থেকেও ঠাণ্ডা লাগা ও মাথাব্যথা শুরু হয়। এ ক্ষেত্রে দ্রুত মাথা ও শরীর মুছে ফেলতে হবে। যদি এর কারণে সাইনোসাইটিসের ব্যথা বেড়ে যায় তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(৪) সূর্যের তীব্র আলো চোখে পড়তেই মাইগ্রেনের মাথাব্যথা শুরু হয়ে যায়। যাদের মাইগ্রেনের সমস্যা আছে তারা সব সময় চেষ্টা করবেন রোদে বরে হলেই হ্যাট, ছাতা ও সানগ্লাস ব্যবহার করতে।

(৫) অনেকের হালকা রোদে মাইগ্রেন কোনো ঝামেলা করে না, তবে প্রখর রোদে ১ মিনিট থাকলেই যেন মাথা ব্যথা চোখের পলকে হানা দেয়।

বিশেষজ্ঞদের মতে, মাইগ্রেনের সমস্যা দূর করার সবচেয়ে ভালো উপায় হলো কেন মাথা যন্ত্রণা হচ্ছে সেই কারণটি যদি খুঁজে বের করতে পারেন। আর যদি বুঝতে না পারেন, তাহলে মাইগ্রেন ডায়েরি মেনে অবশ্যই চলুন। কবে মাথা যন্ত্রণা হয়েছে, সেই দিনটিতে তিনি কী খাচ্ছেন, বেশিক্ষণ রোদে থেকেছেন কিনা সেগুলো খেয়াল রাখুন। যদি কোনো খাবার বা রোদের কারণে হয়ে থাকে তা হলে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন।

সর্বশেষ
জনপ্রিয়