ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কবিতা: উজ্জ্বল ও প্রোজ্জ্বল ভাষা

আবু আফজাল সালেহ

প্রকাশিত: ১৭:১৫, ৮ মে ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ওবায়েদ আকাশের কবিতা রক্তজবার মতো স্পষ্ট উচ্চারণ, উজ্জ্বল ও প্রোজ্জ্বল ভাষা। তার চিন্তা যেন দ্বি-ফোকাল হিসেবে কাজ করে। মাছির মতো অন্তর্দৃষ্টি তার। কবিতায় তার প্রমাণ পাওয়া যায়। বাস্তবতার প্রয়োগ তো অতি চমৎকার। উড়ন্ত প্রজাপতির পাখা যেমন রং দোলায়, প্রতিবেশ করে বর্ণিল; তেমনই ওবায়েদ আকাশের কবিতার রং ছড়িয়েছে পাঠকসমাজে। বলা যায়, কবি কবিতার এমন বুননে সক্ষম হয়েছেন। ইতিহাস, ঐতিহ্যের মিথ ব্যবহার কবিতাকে করেছে আরও স্পষ্ট, করেছে আরও উজ্জ্বল।

কবি ওবায়েদ আকাশের উল্লেখযোগ্য প্রকাশিত কাব্যগ্রন্থ হচ্ছে: পতন গুঞ্জনে ভাসে খরস্রোতা চাঁদ (২০০১), নাশতার টেবিলে প্রজাপতিগণ (২০০৩), কুয়াশা উড়ালো যারা (২০০৫), পাতাল নির্মাণের প্রণালী (২০০৬), তারপরে, তারকার হাসি (২০০৭) , বিড়ালনৃত্য, প্রেতের মস্করা (২০০৯), যা কিছু সবুজ, সঙ্কেতময় (২০১০), রঙ করা দুঃখের তাঁবু (২০১২), বিবিধ জন্মের মাছরাঙা (দীর্ঘ কবিতার সংকলন, ২০১৩), তৃতীয় লিঙ্গ (দীর্ঘ কবিতার সংকলন, ২০১৩), হাসপাতাল থেকে ফিরে (কলকাতা, উদার আকাশ, ২০১৪), সর্বনামের সুখদুঃখ (২০১৯), পৃষ্ঠাজুড়ে সুলতানপুর (২০২০), নির্জনতা শুয়ে আছে সমুদ্র প্রহরায় (২০২১) এবং কাগুজে দিন, কাগুজে রাত (২০২২)। তিনি অনুবাদেও দক্ষতা দেখিয়েছেন। ‘ফরাসি কবিতার একাল/ কথারা কোনোই প্রতিশ্রুতি বহন করে না’ (ফরাসি কবিতার অনুবাদ, ২০০৯,), ‘জাপানি প্রেমের কবিতা/ এমন কাউকে ভালবাস যে তোমাকে বাসে না’ (জাপানি প্রেমের কবিতা, ২০১৪) প্রকাশিত হয়েছে।

কবিতায় নান্দনিকতা আনয়ন করা দারুণ একটা গুণ। আমরা ওবায়েদ আকাশের কবিতায় দেখি নান্দনিকতার অপূর্ব দৃশ্যপট। সৌন্দর্য ধরা দিয়েছে তার কবিতায়। আর এ সৌন্দর্য হচ্ছে টেস্ট ইনিংসের মতো ধ্রুপদী ও রোমাঞ্চকর। মনের জগতে প্রজাপতির মতো বর্ণিল। বর্ণিল দোল দেয়। চারপাশ থেকে, মনে ও বাইরে। চোখ ও মনে নির্মল নান্দনিক আবহ তৈরি করতে সক্ষম। আমাদের কথাগুলোই তিনি বলে যাচ্ছেন অবলীলায়—প্রেম, নাগরিক জীবন-হতাশা কিংবা বিজ্ঞানের। ভালো আধুনিক কবিতার অন্যতম লক্ষণ হচ্ছে এগুলো। দুটি উদাহরণ দেওয়ার লোভ সামলাতে পারছি না!
১.
যেখানে প্রকৃতি নিজেই সেখানে নেই
বরং মাটিতে নোয়ানো কৃত্রিম কিছু পরিত্যক্ত সার্কাসের ঘোড়া (শূন্যতা ও অস্থিরতা)
২.
এবার নতুন পুরনো সকল বিদ্যায়তনে শূন্যতাবিষয়ক কিছু
পাঠক্রম গ্রন্থভুক্ত করা অবশ্য জরুরি
যে-সকল শূন্যতা প্রতিদিন মানুষের চলাফেরায় সফরসঙ্গী হয়ে
কিংবা গৃহাভ্যন্তরে পারিবারিক সুহৃদজন হয়ে
একই বিছানায় শুয়ে মিলেমিশে গড়াগড়ি যেতে পারে। (শূন্যতা ও অস্থিরতা)

সর্বশেষ
জনপ্রিয়