ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কিশেরাগঞ্জের কটিয়াদীতে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১:৪৭, ৩০ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‘এখনই কাজ শুরু করি,কুষ্ঠ রোগ নির্মুল করি’ এই প্রাতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে কটিয়াদীতে বিশ্ব কুষ্ঠ দিবস পালন করা হয়েছে।

গতকাল রবিবার (২৯ জানুয়ারি) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে আলোচনা সভা, বর্ণাঢ্য র‍্যালি এবং লিফলেট বিতরণের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

এসময় আলোচনা সভায় উপস্থিত ছিলেন কটিয়াদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর.এম.ও ডাঃ অলি আহম্মেদ, কটিয়াদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এম.ও.ডিসি ডাঃ জেরিন তাসনিম টিউলিপ সহ হাসপাতালের অন্যন্য চিকিৎসক,স্টাফ,নার্স ও কর্মচারীবৃন্দ।

উল্লেখ্য, এক সমীক্ষা অনুযায়ী প্রতিবছর বাংলাদেশে প্রায় ৩৫০০-৪০০০ লোক নতুন করে কুষ্ঠ রোগে আক্রান্ত হচ্ছে। এদের মধ্যে প্রায় শতকরা ৮ ভাগ নারী-পুরুষ প্রতিবন্ধিতার শিকার হচ্ছে এবং এখনও কুষ্ঠ আক্রান্ত ব্যক্তিগণ সামাজিক বৈষম্য, অপবাদ ও কুসংস্কারের শিকার হচ্ছে। তাই কুষ্ঠ রোগ সম্পূর্ণ উচ্ছেদ না হওয়া অবধি; অর্থাৎ কুষ্ঠরোগ, কুষ্ঠ সংক্রমণ, কুষ্ঠজনিত প্রতিবন্ধিত্ব এবং কুষ্ঠ আক্রান্তের প্রতি অপবাদ ও বৈষম্য শূন্যের কোঠায় নামিয়ে না আনা পর্যন্ত আমাদের সকলের একযোগে কাজ করার প্রাতিপাদ্য স্বরূপ জাতীয়ভাবে দিবসটি পালন করা হয়।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়