ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কিশোরগঞ্জ জেলার হোসেনপুরে আলো ফুটতেই শ্রম বিকিকিনিতে বেরিয়ে পড়েন তারা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৪:১০, ২৩ মে ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভোর থেকে শুরু হয় তাদের পথ চলা। গন্তব্য একটাই, কুড়িঘাট মোড়। লক্ষ্য সারাদিনের রোজগারের জন্য একটা কাজ জুটানো। দিনমজুরদের জন্য কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার কুড়িঘাট মোড় যেন এক বিশেষ জায়গা।

ধানের চারা সংগ্রহ থেকে রোপণ, পরিচর্যা, ধান কাটা ও মাড়াই সবরকমের কাজের জন্য গৃহস্থের কাছে তাদের বিকল্প নেই। ভোরের আলো ফুটতেই শ্রম বিকিকিনি করতে এখানে জড়ো হন তারা। নিজেদের শ্রম বিক্রি করতে প্রতিদিন ভোরে এ মোড়ে অবস্থান নেন শ্রমিকরা।

বিভিন্ন এলাকা থেকে প্রায় ৩০০ থেকে ৪০০ মানুষ শ্রম বিক্রির জন্য কুড়িঘাট মোড়ে আসেন। হোসেনপুর উপজেলার সিদলা, জিনারী, গোবিন্দপুর, আড়াইবাড়ীয়া, শাহেদল, পুমদি ইউনিয়নের পাশাপাশি ময়মনসিংহের নান্দাইল উপজেলা থেকেও অনেক শ্রমিক কাজের সন্ধানে আসেন এখানে। সারাদিন কৃষকের ক্ষেতে শ্রম দিয়ে একজন মজুরি পান ৮০০ থেকে ৯০০ টাকা। নগদ এই টাকার সঙ্গে জোটে কৃষকের ঘরেই ভরপেট খাওয়া। আর কাজ না পেলে মন খারাপ করেই ফিরতে হয় বাড়িতে।

উপজেলার গোবিন্দপুর গ্রাম থেকে কাজের সন্ধানে আসা আব্দুস সাত্তার বলেন, নিজের এলাকায় কাজ পাওয়া যায় না। সংসার চালাতে তাই প্রতিদিন সকালেই এখানে আসতে হয়। দিনভর কঠোর পরিশ্রম শেষে সন্ধ্যায় বাড়ি গিয়ে গোসল করে নিশ্চিন্তে ঘুম দিই।

জগদল এলাকা থেকে শ্রমিক নিতে আসা শফিক আক্ষেপ করে জানান, কুড়িঘাট মোড়ে অসংখ্য শ্রমিক জড়ো হন। অথচ এখানে কোনো টিউবওয়েল কিংবা শৌচাগার নাই।

সব মিলিয়ে মালিক ও শ্রমিক উভয়ের জন্যই কুড়িঘাট মোড় শ্রম বেচাকেনার এক বিরাট হাট। শ্রমিকের নানা সুখ-দুঃখের সাক্ষীও এই কুড়িঘাট মোড়। কাজ না পেলে মন খারাপ করে ফিরতে হয় বাড়িতে। ভাগ্যের চাকা হয়তো সেদিন থেমে থাকে। আবার কাজ পেলে দিন শেষে মজুরি নিয়ে মনের আনন্দে বাড়ি ফেরেন তারা।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়