ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

কিশোরগঞ্জে অল-ওয়েদার সড়ক নির্মাণে বদলে গেছে হাওরবাসীর ভাগ্য

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২০:৩৮, ৪ ফেব্রুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের দ্বিতীয় বৃহত্তম হাওর জেলা কিশোরগঞ্জ। কৃষি প্রধান এ জেলার মানুষ মূলত কৃষি, মাছ ধরা ও পশু-পাখি পালন করে জীবিকা নির্বাহ করেন। বর্তমানে হাওরের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে ভূমিকা রাখছে যোগাযোগ ব্যবস্থা। বিশেষ করে ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম উপজেলাকে যুক্ত করে হাওরের মাঝখান দিয়ে প্রায় ৩০ কিলোমিটার অল-ওয়েদার সড়ক নির্মাণে বদলে গেছে হাওরের মানুষের ভাগ্য। এতে হাওরবাসীর জীবনযাত্রার মান উন্নয়নের পাশাপাশি গতি এসেছে অর্থনীতিতেও।

হাওরের অসংখ্য নদী-নালা, খাল-বিল ও মুক্ত জলাশয়ে মাছ ধরে জীবিকা নির্বাহ করছেন জেলার কয়েক লাখ মানুষ। একইসঙ্গে হাঁস পালন করে স্বাবলম্বী হয়েছেন প্রায় ১০ লাখ দরিদ্র মানুষ। এক সময়ের অনাবাদি জমিতে বাড়তি ফসল হিসেবে চাষ হচ্ছে সবজি, ভুট্টা ও সরিষা। যোগাযোগ ব্যবস্থার উন্নতির কারণে এসব পণ্য সহজেই বাজারজাত করছেন কৃষকরা।

ইটনা উপজেলার সিলনি গ্রামের কৃষক মোজাফফর আলী বলেন, এক সময় বাড়ির পাশের অনেক জমি অনাবাদি পড়ে থাকতো। বছরের একমাত্র বোরো ধানের ওপর নির্ভর করতে হতো। তবে এখন এসব জমিতে সবজি চাষ করে নিজের চাহিদা পূরণের পাশাপাশি বাজারে বিক্রি করে কিছু বাড়তি টাকা পাওয়া যাচ্ছে।

হাঁসের খামার গড়ে তোলার পর ভাগ্য বদলেছে অষ্টগ্রাম উপজেলার কাস্তল গ্রামের আলী হোসেনের। আগে কৃষি জমিতে শ্রমিকের কাজ করে ৮ সদস্যের পরিবারের ভরণ-পোষণ চালাতে হিমশিম খেতে হতো। তবে ৩ বছর আগে ৫০টি হাঁস নিয়ে খামার গড়ে তোলেন তিনি। বর্তমানে তার খামারে আড়াই হাজার হাঁস রয়েছে। তার মতো আরো কয়েক হাজার মানুষের ভাগ্য বদলেছে মুক্ত জলাশয়ে হাঁস পালন করে।

কিশোরগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আবদুস সাত্তার বলেন, প্রয়োজনের তাগিদে হাওরের মানুষ উৎপাদন ও অগ্রগতিতে নানা পন্থা বেছে নিচ্ছে। গত কয়েক বছর ধরে হাওরে ব্যাপকহারে সবজির আবাদ ও পতিত জমিতে ভুট্টার আবাদ করে লাভবান হচ্ছেন কৃষকরা।

তিনি আরো জানান, আগে ফসল উৎপাদন ভালো হলেও যোগাযোগ ব্যবস্থার কারণে স্থানীয় বাজারের বাইরে তেমন বিক্রি করা যেত না। কিন্তু এখন অল-ওয়েদার রোডের কারণে হাওরের মানুষ তাদের কষ্টের ফসল ও পণ্য দেশের বিভিন্ন জায়গায় বিক্রি করে লাভবান হচ্ছে। এতে করে নিজেরা লাভবান হওয়ার পাশাপাশি দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়