ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কিশোরগঞ্জে জেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:২৬, ১ অক্টোবর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জে জেলা প্রশাসন, সমাজসেবা অধিদপ্তর ও প্রবীণ হিতৈশী সংঘের উদ্যোগে ‘পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা’ প্রতিপাদ্য নিয়ে ৩২তম আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে আজ ১ অক্টোবর শনিবার সকালে সরকারি শিশু পরিবারের (বালিকা) সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়ে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয়। এরপর কালেক্টরেট সম্মেলন কক্ষে জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. কামরুজ্জামান খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ গোলাম মোস্তফা, বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. মোস্তাক সরকার ও প্রবীণ হিতৈশী সংঘের সভাপতি ডা. মহিউদ্দিন আহমেদ ছাড়াও বক্তব্য রাখেন হিতৈশী সংঘের নেতা বীরমুক্তিযোদ্ধা মো. নিজাম উদ্দিন, অধ্যক্ষ একেএম মাহবুবুর রহমান ভূঁইয়া, আব্দুর রহিম, মো. মেহের উদ্দিন, জেলা প্রেসক্লাবের সভাপতি মোস্তফা কামাল প্রমুখ।

বক্তাগণ বলেন, বাংলাদেশসহ বিশ্ব সভ্যতা মানবজাতির অবদানে আজকের জায়গায় উপনীত হয়েছে। এই সুদীর্ঘ সময়ে বহু প্রজন্ম জন্মের পর বার্ধক্যে উপনীত হয়ে মৃত্যুবরণ করেছে। আর কৃষক, শ্রমিক, চাকরিজীবী, শিক্ষক থেকে শুরু করে প্রতিটি পেশার প্রজন্মেরই সভ্যতা নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আজকে যারা প্রবীণ, তারাও দেশকে অনেক কিছু দিয়েছেন, এখনও দিয়ে যাচ্ছেন। অথচ প্রবীণ হলেই অনেককে সমাজে অবহেলিত আর পরিবারে নিগৃহীত হতে হয়। অনেককে বৃদ্ধাশ্রমে যেতে হয়। এটা দুঃখজনক। তবে প্রবীণদের জন্য বর্তমান সরকার কিছু করার চেষ্টা করে যাচ্ছে। দেশের ৫৭ লাখ ১ হাজার প্রবীণকে মাসে ৫শ’ টাকা করে বয়ষ্ক ভাতা দিচ্ছে। কিশোরগঞ্জে ভাতা দেয়া হচ্ছে দেড় লাখ প্রবীণকে। প্রবীণদেরকে আলাদাভাবে চিহ্নিত ও সম্মানিত করার জন্য দেয়া হবে স্মার্টকার্ড। সরকার প্রবীণ ফাউন্ডেশনও প্রতিষ্ঠা করবে বলে কর্মকর্তাগণ জানিয়েছেন।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়