ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

কিশোরগঞ্জে দক্ষ জনশক্তি তৈরি ও নিরাপদ অভিবাসন বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১:১৩, ৩১ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিরাপদ অভিবাসন ও দক্ষ জনশক্তি তৈরির ওপর কিশোরগঞ্জে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন এবং কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয় গতকাল ৩০ জানুয়ারি সোমবার সকালে কালেক্টরেট সম্মেলন কক্ষে এ সেমিনারের আয়োজন করে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এটিএম ফরহাদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারি পরিচালক মো. আলী আকবর। এর ওপর বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. নুরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. মোস্তাক সরকার, হোসেনপুরের ইউএনও রাবেয়া পারভেজ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. আসাদ উল্লাহ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ জাভেদ রহিম, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোহসীন খান, সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান ও সাংবাদিক প্রতিনিধিবৃন্দ।

মূল প্রবন্ধে বলা হয়, কিশোরগঞ্জে মাসে গড়ে আড়াই হাজার বিদেশ গমনেচ্ছু নাম নিবন্ধন করছেন। গত ডিসেম্বর মাসেই নিবন্ধন করিয়েছেন ৩ হাজার ৯৭৪ জন। প্রবাসী জনশক্তিতে দেশে কিশোরগঞ্জের অবস্থান ৮ম। এ জেলা থেকে মোট ২ লাখ ৯৫ হাজার ৪৪৫ জন কর্মি বিদেশে কাজ করছেন। দেশে প্রথম স্থানে আছে কুমিল্লা।

সেমিনারে আরও বলা হয়, বিপুল সংখ্যক শ্রমশক্তি বিদেশে কাজ করলেও অধিকাংশই অদক্ষ। যে কারণে তারা বেতন পান কম। দেশও প্রত্যাশামত রেমিট্যান্স পাচ্ছে না। অদক্ষ শ্রমশক্তির পরও সরকার বছরে ১৪ থেকে ১৬ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স আয় করে। তবে দক্ষতা উন্নয়নে সরকার প্রত্যেক জেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করেছে। উপজেলা পর্যায়েও হচ্ছে। কেউ যেন দালালের মাধ্যমে বিদেশ না গিয়ে সরকারের কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের মাধ্যমে যান, এ ব্যাপারেও আহবান জানানো হয়েছে। সরকারের মাধ্যমে সৌদী আরব যেতে খরচ হবে মাত্র ১ লাখ ৬০ হাজার টাকা। এখন ৬ মাসের জাপানী ভাষা এবং ৪ মাসের কোরিয় ভাষা শিক্ষা কোর্স চালু হয়েছে। ভাষা শিখে জাপান এবং কোরিয়ায় গেলে দেড় লক্ষাধিক টাকা বেতন হবে বলে সেমিনারে জানানো হয়েছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়