ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

কিশোরগঞ্জের ‘সখি সিনেমা হল’ এখন মাদরাসা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৯:১২, ২৬ মে ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বড় পর্দায় সিনেমার জৌলুস হারানোর পর থেকেই দেশে একের পর এক বন্ধ হতে থাকে সিনেমা হল। এসব সিনেমা হলের ভবনগুলো ব্যবহার করে দোকানপাঠ, ব্যবসা প্রতিষ্ঠান, মাদরাসাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এই ধারাবাহিকতায় এবার কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার জনপ্রিয় ‘সখি সিনেমা’ হলের ভবনটি রূপান্তরিত হলো একটি মহিলা মাদরাসায়। 

দীর্ঘদিন ঐ হলে কোনো সিনেমা না চলায় অব্যবহৃত ভবনটি ভাড়া নিয়ে এখন মাদরাসার কার্যক্রম চালাচ্ছেন উপজেলার কামরুল ইসলাম হুসাইনী নামের এক মাওলানা।

জানা যায়, প্রায় ৩ যুগ আগে প্রতিষ্ঠিত ‘সখি সিনেমা’ হলটি ঐ অঞ্চলের সিনেমা প্রেমীদের কাছে বেশ জনপ্রিয় ছিল। সিনেমা চলার সময় মাত্র একটি টিকিটের জন্য চলতো হাহাকার। ঈদ, দুর্গাপূজা, অষ্ঠমী, পহেলা বৈশাখসহ বিভিন্ন অনুষ্ঠানে সিনেমা প্রেমীদের ভিড় সামলাতে হিমশিম খেতে হতো মালিক পক্ষকে। দেশের চলচ্চিত্র ডিজিটাল হওয়ার পর পুরাতন মেশিন, পুরাতন আসনসহ বিভিন্ন সংকটে বন্ধ হয়ে যায় সিনেমা হলটি। 

পরে, পুনরায় হলটি পুনঃসংস্কার হলেও এটি জনপ্রিয়তা ধরে রাখতে পারেনি। কয়েকদিন সিনেমা শো চললেও দর্শক না থাকায় এটি বন্ধ রাখতে বাধ্য হয় কর্তৃপক্ষ। 

মাদরাসার প্রতিষ্ঠাতা মাওলানা কামরুল ইসলাম হুসাইনী জানান, দীর্ঘদিন সিনেমা হলের ভবন অব্যবহৃত ছিল। মালিকের সঙ্গে কথা বলে মাদরাসার জন্য ভাড়া নিয়ে নিলাম। যেখানে আগে সিনেমা চলতো এখন সেখানে কুরআন তেলাওয়াত চলবে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়